Hoop News

কাটেনি বিপদের ঘোর, ফের বাংলায় টর্নেডো!

কিছুদিন আগেই বাংলার উপর দিয়ে বয়ে গেল সাইক্লোন ইয়াস। লন্ডভন্ড হয় বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায়। এমনকি চূড়ান্ত ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে সুন্দরবন এলাকা। ধ্বংস হয়েছে ম্যানগ্রোভ। বহু মানুষ এখনও আশ্রয়হীন। ত্রাণ নিয়েই দিন কাটছে ওই সমস্ত দুস্থ আশ্রয়হীন মানুষদের। ঠিক এরই মধ্যে বাংলা দেখলো আরেকটি
টর্নেডো।

মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে ফের বাংলায় আছড়ে পড়ল টর্নেডো। হুগলির পাড়ে ফিরে এলো টর্নেডো। অশোকনগর, ব্যান্ডেল, হালিশহর, শান্তিপুরের পর বৃহস্পতিবার সকালে টর্নেডো আছড়ে পড়ল দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরে।

আজ অর্থাৎ বৃহস্পতিবার সকালে এই টর্নেডো আছড়ে পড়ে গঙ্গাসাগরের মন্দিরতলার পাশে হুগলি নদীর উপর। এখানেই এই ঘূর্ণাবর্ত তৈরি হয়। এদিন নদীর পাড়ে চলছিল ভাঙন আটকানোর কাজ, তখনই ওই স্থানের কর্মীরা দেখতে পায় আচমকা ঘূর্ণাবর্ত। এলাকায় মুহূর্তে ছড়িয়ে পড়ে আতঙ্ক।

প্রায় আধা ঘন্টা ধরে চলে এই তাণ্ডব। এতে অবশ্য কারোর কোনো ক্ষতি হয়নি, এবং এই টর্নেডো শেষে নদীর বুকেই মিলিয়ে যায়। এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবরাখবর পাওয়া যায়নি। তবে এই টর্নেডো শুধু জুন মাসে না, এর আগেও দুবার টর্নেডো এসেছে এবং ক্ষয়ক্ষতি বাড়িয়েছে। চলতি বছরের ২৬ ও ২৮ শে মে বাংলায় শুরু হয় স্থানীয় টর্নেডোর দাপট। অশোক নগর, ব্যান্ডেল, হালিশহর জুড়ে চলে তাণ্ডব লীলা। ভেঙে যায় একাধিক বিদ্যুৎ খুঁটি, কয়েক হাজার মুরগি ক্ষতিগ্রস্থ হয়, বহু বাড়ি ভেঙে তছনছ হয়।

whatsapp logo