Hoop News

লাইনে দাঁড়িয়ে বারবার টিকিট কাটার ঝামেলা শেষ, এবার এক কার্ডেই সফর করা যাবে বাস-ট্রাম-ফেরিতে

নিত্যদিনের কম সফরের ক্ষেত্রে গণ পরিবহন (Public Transport) বলতে বাস, ট্রাম, লঞ্চের কথাই মাথায় আসে প্রথমে। আর এ রাজ্যে এই তিন মাধ্যমেই প্রতিদিন সফর করে থাকেন বহু মানুষ। এবার এই তিন পরিবহন মাধ্যমকে এক সূত্রে বাঁধার কাজ চালু করতে চলেছে রাজ্য পরিবহন দফতর। তিন পরিবহন মাধ্যমেই একটি মাত্র কার্ড দিয়েই যাতে টিকিট কাটা যায় সেই পরিকল্পনা এবার বাস্তবায়িত করতে চলেছে রাজ্য পরিবহন দফতর। এমনটা বাস্তব হলে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, কলকাতা থেকে শহরতলি সর্বত্রই বাস, ট্রাম, ফেরিতে একটি মাত্র কার্ড ব্যবহার করেই কাটা যাবে টিকিট।

এমন পরিকল্পনা দীর্ঘদিন ধরেই রয়েছে রাজ্য পরিবহন দফতরের। অবশেষে তা বাস্তব হতে চলেছে। সোমবার এ বিষয়ে মন্তব্য করেন রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তাঁর কথায়, এই নতুন নিয়ম চালু হলে যাত্রীদের খুচরো সমস্যা মিটবে। পাশাপাশি টিকিট থেকে চুরিও আটকানো যাবে। বাস, ট্রাম, ফেরি সর্বত্রই একই টিকিট দিয়ে ভাড়া মেটানো যাবে। মঙ্গলবার এই বিষয়টি নিয়ে অর্থ দফতরের সঙ্গে পরিবহন দফতরের একটি বৈঠক রয়েছে বলে জানা যাচ্ছে নবান্ন সূত্রে।

জানা গিয়েছে, মেট্রোর স্মার্ট কার্ডের মতো একটি কার্ড দেওয়া হবে যাত্রীদের। ওই কার্ডে থাকা ব্যালেন্স থেকে বাস, ট্রামে নির্দিষ্ট অঙ্কের ভাড়া কেটে নেওয়া হবে। ডাব্লুবিটিসি, এসবিএসটিসি এবং এনবিএসটিসি সর্বত্রই এই কার্ড কাজ করবে বলে জানা যাচ্ছে। এতে বারংবার টিকিট কাটা, টিকিটের লাইনে দাঁড়ানো, খুচরোর সমস্যা থেকে মুক্তি পাবেন যাত্রীরা।

ওয়ান স্টেট ওয়ান কার্ডের পরিকল্পনা পরিবহন দফতরের অনেক আগে থেকেই ছিল। তবে এতদিন কোনো না কোনো জটিলতার কারণে তা আটকে গিয়েছে। তবে এবার নবান্নের তরফে সবুজ সংকেত পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, বর্তমানে ডব্লুবিটিসির বাসে এই কার্ড রয়েছে। তা দিয়ে অবশ্য অন্য কোনো নিগমের বাসে বা ফেরিতে ওঠা যায় না।

Related Articles