whatsapp channel

Weather Update: আজ থেকেই কমছে বৃষ্টি বাড়বে তাপমাত্রা, সতর্কতা জারি হল ৫ জেলায়

রাজ্যজুড়ে ব্যাপকভাবে বর্ষা প্রবেশ করেছিল সপ্তাহখানেক আগেই। কমেছিল পারদের অঙ্কটা। কিন্তু এবার সেই পারদ উর্ধমুখী আজ থেকে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়বে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

রাজ্যজুড়ে ব্যাপকভাবে বর্ষা প্রবেশ করেছিল সপ্তাহখানেক আগেই। কমেছিল পারদের অঙ্কটা। কিন্তু এবার সেই পারদ উর্ধমুখী আজ থেকে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়বে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন-চারদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। তবে আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না বলেই জানা গেছে।

তবে তাপমাত্রা বাড়লেও বৃষ্টি এখনই বেপাত্তা হচ্ছে না রাজ্য থেকে। গতকাল আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে এই মুহূর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি অক্ষরেখা আছে। সেই অক্ষরেখার ফলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। তার ফলে আগামী দু’তিনদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। তবে মাঝে মাঝে শহরের কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আজ শহর কলকাতার তাপমাত্রা ৩২ ডিগ্রি থেকে ২৮ ডিগ্রির মধ্যে থাকবে। বাতাসে আর্দ্রতার পরিমান থাকবে মূলত ৯০ শতাংশের কাছাকাছি। ফলে যে সময় বৃষ্টি হবেনাজ তখন বাড়বে অর্দ্রতাজনিত অস্বস্তি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে শুক্রবার দক্ষিণবঙ্গের তিনটি জেলা- উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। বাকি জেলাগুলি অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান ও বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে জেলাগুলিতে আজ থেকেই তাপমাত্রা বাড়বে বলেও জানা গেছে। ফলে বিগত কয়েকদিনের স্বস্তি অপাতত গায়েব হতে চলেছে দক্ষিণবঙ্গ থেকে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রকোপ কমে তাপমাত্রা বাড়লেও আজ থেকে উত্তরবঙ্গে চলবে ভারী বৃষ্টিপাত। হাওয়া অফিস জানিয়েছে যে শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই পাঁচটি জেলার বাকি অংশগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা