whatsapp channel

Rain Alert: পুজোর আগেই আবহাওয়ার ‘মুড সুইং’! বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সতর্কতা একাধিক রাজ্যে

এবছর সারা দেশে বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে দেশবাসী। আর সেই কারণে এবছর দেশে তেমনভাবে স্বাভাবিক বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এবছর সারা দেশে বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে দেশবাসী। আর সেই কারণে এবছর দেশে তেমনভাবে স্বাভাবিক বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয় সাধারণত, তা এবার হয়নি একাধিক রাজ্যে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো। আবার কট্যায় অতি বৃষ্টির কারণেই তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এককথায় এই বছর বর্ষার তেমন স্বাভাবিক রূপ দেখা যায়নি দেশে।

Advertisements

এদিকে এখন সেপ্টেম্বর কেটে অক্টোবর মাস শুরু হতে চলেছে। অক্টোবর মানেই পুজোর মাস, উৎসবের মাস। আর এই মাসে বাঙালি যেমন মেতে ওঠে শারদীয়া দুর্গাপুজোর আনন্দে, তেমনই দেশের বিভিন্ন প্রান্তে কোথাও পালিত হয় নবরাত্রি, কোথাও দশেরা, কোথাও আবার বিহুর মতো উৎসব। তাই অক্টোবরকে পুজোর মরশুম বলে থাকেন অনেকেই। আর এই উৎসবের মাসে ভিলেন হতে আত্মপ্রকাশ করতে চলেছে নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে দেশের একাধিক রাজ্য।

Advertisements

ইতিমধ্যে মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দিল্লী ও নয়ডার কিছু অংশে। এছাড়াও আজ পশ্চিমবঙ্গের উপ-হিমালয় অঞ্চল, সিকিম, অভ্যন্তরীণ কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কেরল এবং মাহের বিচ্ছিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাটাও আগামীকাল বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকাল, কেরল এবং মাহের বিক্ষিপ্ত জায়গায়।

Advertisements

তবে ইতিমধ্যে বেশ কিছু রাজ্য থেকে কার্যত বিদায় নিয়েছে বর্ষা। রাজস্থান, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্যের আবহাওয়ার বদল ঘটেছে কয়েকদিন আগেই। এছাড়াও উত্তর ভারতের কিছু রাজ্যে এর মুহূর্তে শীতের হালকা প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। লাদাখ সহ বেশ কিছু এলাকায় তুষারপাত শুরু হয়েছে। জানা গেছে, আগামী দুই সপ্তাহের মধ্যেই এইসব রাজ্যে পূর্ণভাবে শীতের প্রভাব লক্ষ্য করা যাবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা