whatsapp channel

Weather: নিম্নচাপের প্রভাবে আজকেও তুমুল দুর্যোগ রাজ্যজুড়ে, এই জেলাগুলি ভাসবে ভারী বৃষ্টিতে

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন এসে গেছে শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, সবের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন এসে গেছে শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, সবের মধ্যে গত সপ্তাহে খেলা দেখিয়েছে বৃষ্টিপাত। গত সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একটি সক্রিয় নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়।

নিম্নচাপের জেরে আজকেও রাজ্যের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর হওয়া অফিস। সেই কারণে কয়েকটি জেলায় আজ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গে। এদিকে উত্তরবঙ্গে আজ থেকে আগামী বৃহস্পতিবার অবধি ভারী বৃষ্টি হবে বলে জানা গেছে। সেই কারণে গোটা রাজ্যে আপাতত স্বস্তিদায়ক আবহাওয়া থাকতে পারে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ দিনভর শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই কারণে আজ গরম থেকে মুক্তি পাবে শহরবাসী। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৭ শতাংশ এবং ৮৪ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। আজ সকাল থেকেও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে জেলায়। এছাড়াও আগামীকাল বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলায়। বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমান জেলায়। তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, আজ অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা