Advertisements

Weather Update: ঘূর্ণাবর্তের জেরে ভাসতে পারে দক্ষিণবঙ্গ, একটানা কতদিন চলবে বৃষ্টি!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

আর চিন্তা নেই দক্ষিনবঙ্গবাসীর। আগামীকালের মধ্যেই দক্ষিণবঙ্গে প্রবেশ করতে চলেছে মৌসুমী বায়ু, আর তার জেরে প্রবল বৃষ্টিপাত হতে পারে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতে। এখনো পর্যন্ত এই মৌসুমী বায়ু অবস্থান করছে পূর্ব মেদিনীপুরের হলদিয়াতে। ঘূর্নাবর্তের অক্ষরেখা দক্ষিণ পশ্চিম দিকে বেশ খানিকটা ঝুঁকে রয়েছে, আগামীকাল শনিবার দুপুরের আগেই শক্তি বাড়িয়ে ফেলবে। যার ফলে নিম্নচাপে পরিণত হতে পারে।

এর ফলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গতিতে উপকূলের থেকে সমতলের দিকে এগিয়ে আছে, তার জন্য শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত টানা জেলায় জেলায় বৃষ্টিপাত হতে পারে, বলে জানা যাচ্ছে। বৃষ্টির যে ঘাটতি এতদিন ঘটেছিল, সেই ঘাটতি এবার পূরণ হওয়ার পালা।

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

দুদিন সময় বৃষ্টি কমতে পারে কিন্তু তারপরেও ফের এক, দুই, তিন জুলাই ঘূর্ণাবর্ত আসতে পারে। টানা তিন দিন একনাগাড়ে বৃষ্টি হতে পারে। কিন্তু কতদিন এই বৃষ্টি চলবে উত্তরবঙ্গে, ধরে নেওয়া যাচ্ছে প্রায় তিন দিন বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি রবিবার বৃষ্টির পরিমাণ আরো বাড়তে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, দুই মেদিনীপুরের হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে আজ। এছাড়া কাল-পরশু পশ্চিম উপকূলের পশ্চিম অঞ্চলের যে জেলাগুলো রয়েছে, সেখানে বাড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তারপরের দিনগুলোতে বীরভূম, মুর্শিদাবাদ, দুই পরগনাতে ভারী থেকে হতে পারে বৃষ্টি হবে এবং কলকাতাতেও বৃষ্টি হবে।

আজকে উত্তরবঙ্গের পাঁচটি জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়ের গতিতে হাওয়া বইতে পারে এবং দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনাতেও ভারী বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝোড়ো হওয়া এবং বজ্রপাত হতে পারে, তাই সেই দিক থেকে অবশ্যই সাবধানে থাকবেন।

কলকাতায় আবহাওয়া কেমন থাকবে?

কলকাতায় আবহাওয়া বেশ ভালো থাকবে, আকাশ মেঘলা থাকবে মাঝে মধ্যে বৃষ্টি হতে পারে, দিনে ও রাতে তাপমাত্রা অনেকাংশে কমে যাবে, তবে কাল অর্থাৎ শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বেড়ে যাবে, সামান্য ঘামের অস্বস্তি থাকলেও থাকতে পারে, কিন্তু বৃষ্টি হওয়ার জন্য বেশ স্বস্তি ফিরে আসবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow