বিক্রি হবে চিড়িয়াখানার অংশ! ২৫০ কাঠা জমি উঠতে চলেছে নিলামে, বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

কলকাতার দর্শনীয় স্থানগুলির মধ্যে অন্যতম হল আলিপুর চিড়িয়াখানা। কলকাতার বাইরের মানুষজন তো বটেই, এ শহরের বাসিন্দাদের কাছেও অন্যতম প্রিয় জায়গা হল এই চিড়িয়াখানা। তবে সম্প্রতি আলিপুর চিড়িয়াখানা নিয়ে একটি নতুন খবর এসে পৌঁছেছে। জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গ সরকারের তরফে আলিপুর চিড়িয়াখানার প্রায় আড়াইশ কাঠা জমি বাণিজ্যিক ব্যবহারের জন্য নিলাম করে দেওয়া হচ্ছে।

গত ৯ ই জুলাই ওই জমি পরিদর্শনে গিয়েছিলেন কলকাতা পুরসভা, বন দফতর, দক্ষিণ ২৪ পরগণা জেলা প্রশাসনের কর্তারা এবং আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর এবং পূর্ণ দফতরের প্রতিনিধিরা। জানা গিয়েছে, ২৫৪ কাঠা অর্থাৎ ১,৮২,৮৮০ স্কোয়ার ফুট আয়তনের জমিটি রয়েছে ৩৪ এ বেলভেডিয়ার রোডে। জানা যাচ্ছে, চিড়িয়াখানা কর্তৃপক্ষের প্রয়োজনীয়তার কথা ভেবে জমি টিতে নতুন করে পরিকল্পনা করা হবে। ই অকশন রাখতে চলেছে হিডকো। এখানে পর্যটকদের জন্য নতুন করে একটি অ্যাকোয়ারিয়াম তৈরি করা হবে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, চিড়িয়াখানা যে জমিটিতে রয়েছে সেটির দাম এখন আকাশছোঁয়া বলে জানা গিয়েছে। শহরের উপর থেকে চাপ কমানোর জন্য চিড়িয়াখানা কলকাতার বাইরে নিয়ে যাওয়ার কথা শোনা গিয়েছিল। তবে এখন মনে করা হচ্ছে, চিড়িয়াখানার কর্মীদের বসবাসের কোয়ার্টার ছাড়া বাকি জমিটাই দিয়ে দেওয়া হবে নিলামে। কলকাতা পুরসভা পুর আইন ১৯৮০ র ৩৭ নম্বর ধারা অনুযায়ী এই প্রস্তাব অনুমোদন করে দিয়েছে বলে জানা যাচ্ছে। কিন্তু হঠাৎ এই জমি নিলামে কেন তোলা হচ্ছে?

সূত্রের খবর বলছে, সরকারের কোষাগারে দেখা দিয়েছে অর্থাভাব। সেই কারণে মূল্যবান জমিকে সঠিক ব্যবহারে লাগিয়ে সরকার কিছু রাজস্ব আদায় করতে চাইছে বলে জানা যাচ্ছে।