Finance News

Income Tax: এখনো আয়কর রিটার্ন ফাইল না করে থাকলে করুন এই পদ্ধতিতে, লাগবে না কোনো জরিমানা

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শেষের লগ্নে দাঁড়িয়ে। আজই আয়কর জমা দেওয়ার শেষ তারিখ। তাই আজকের মধ্যে আয়কর দাখিল না করা হলে করযোগ্য সেই ব্যক্তিকে নোটিস পাঠাতে পারে আয়কর দফতর। যার ফলে জরিমানা দিয়ে করদাতাকে আয়কর প্রদান করতে হয়।

উল্লেখ্য, আয়কর বিভাগের প্রকাশিত তথ্য অনুসারে, রবিবার দুপুর একটা পর্যন্ত ৫.৮৩ কোটি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। যা গত বছরের থেকে বেশি। তবে সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই স্পষ্ট করা হয়েছে যে এবার আয়কর রিটার্নের শেষ তারিখে কোনও পরিবর্তন হবে না। তবে অনেকেই আয়কর রিটার্ন ফাইল করা নিয়ে টেনশন করেন। কিন্তু এক্ষেত্রে জেনে রোলহ দরকার যে এই কাজটি খুবই সহজ একটি কাজ, যা করে ফেলা যাবে বাড়িতে বসেই। এখন একনজরে দেখে নিন সেই পদ্ধতি।

● এই কাজটি করার জন্য প্রথমেই আপনাকে আপনার মোবাইল/ল্যাপটপ/কম্পিউটারে গুগল ক্রোম খুলে ইনকাম ট্যাক্সের ই-ফাইলিং পোর্টালে যেতে হবে (https://www.incometax.gov.in/iec/foportal/)।

● সেই পেজটি খুলে গেলেই সেখানে আওনাকে লগ ইন করতে হবে।

● লগ ইন জন্য আপনাকে দিতে হবে বেশ কয়েকটি তথ্য। নিজের ইউজার আইডি তথা প্যান নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা দিয়ে এখানে লগইন করতে হয়।

● লগ ইন হলে যে পেজটি খুলে যাবে সেখানে বিভিন্ন অপশনের মাখে খুঁজে নিতে হবে ‘e-File’ মেনু। সেখানে ক্লিক করতে হবে।

● ক্লিক করার পর একাধিক অপশন সামনে আসবে। সেখান থেকে বেছে নেওয়া তারপর ক্লিক করতে হবে ‘Income Tax Return’-অপশনা।

● নতুন পেজটি খুললে সেখানে দেখতে পাবেন একটি ভার্চুয়াল ফর্ম। এবার সেই ফর্মে নিজের আয় এবং অন্যান্য ভিত্তিতে নিরিখে আয়কর ফর্ম বেছে নিতে হবে।

● এক্ষেত্রে যদি আপনার ফর্ম – ১৬ থাকে, তাহলে ITR-1 বা ITR-2 বেছে নিতে পারেন।

● আয় অনুযায়ী ফর্ম বেছে নেওয়ার পর আপনাকে এবার অ্যাসেসমেন্ট ইয়ার অর্থাৎ যে বছরের জন্য ITR ফাইল করছেন, সেটি বেছে নিতে হবে। এটি সিলেক্ট করতে হবে ‘AY 2023-24’।

● এবার আপনাকে আয়কর রিটার্নের ফর্মে যাবতীয় তথ্য দিতে হবে। সেখানে নাম, আধার নম্বর, প্যান নম্বর সব পরপর সব আসবে, যেগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।

● তারপর সব সঠিকভাবে পূরণ করার পর ‘Submit’-অপশনে ক্লিক করতে হবে।

● তবে এরপরের কাজটি সবথেকে গুরুত্বপূর্ণ। কারণ বিশেষজ্ঞদের মতে, আয়কর রিটার্ন দাখিলের পর সেটা যাচাই করে নেওয়া অর্থাৎ ই-ভেরিফাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আধার কার্ড OTP-র মাধ্যমে এই কাজটি সহজেই করে নিতে পারবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা