Finance News

Income Tax: PAN কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি না করলে ইনকাম ট্যাক্সে গুনতে হবে ৬ হাজার টাকার জরিমানা

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

তবে এবার এই প্যান কার্ডের জন্য আয়কর জমার ক্ষেত্রেও আপনাকে জরিমানা গুনতে হতে পারে। ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। নাহলে জরিমানা দিতে হবে সেই নাগরিককে। তবে প্যান কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি না করে থাকলে সেই করদাতাকে ৬ হাজার টাকা অবধি জরিমানা দিতে হতে পারে।

এই বিষয়ে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছে আয়কর দফতর। জানা গেছে, ৩১ শে জুলাইয়ের মধ্যে যেসব করযোগ্য নাগরিক আয়কর দাখিল না করবেন, তাদের ক্ষেত্রে বিলম্বিত আয়কর জমার সুবিধা রয়েছে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি। তবে সেক্ষেত্রে বিলম্বের জন্য ওই নাগরিককে জরিমানা দিতে হবে। সেই নাগরিকের বার্ষিক আয় ৫ লক্ষ টাকা বা তার বেশি হলে তাকে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে।

এদিকে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করানোর প্রক্রিয়ার শেষ তারিখ ছিল ৩০ শে জুন অবধি। তবে এই তারিখের মধ্যেও যারা এই কাজটি করেননি, তাদের প্যান কার্ডের বৈধতা শেষ হয়ে গিয়েছে। এবার তারা যদি আয়কর রিটার্ন ফাইল করেন ৩১ শে জুলাইয়ের পর, সেক্ষেত্রে তাদের মোট জরিমানা দিতে হবে ৬ হাজার টাকা। একদিকে বিলম্বিত আয়করের জন্য ৫ হাজার টাকার জরিমানা, অন্যদিকে প্যান কার্ড লিঙ্কের জন্য আরো অতিরিক্ত ১ হাজার টাকা সহ মোট ৬ হাজার টাকা দিতে হবে সেইসব নাগরিককে।

Related Articles