whatsapp channel

UPI ATM: এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে টাকা, গ্রাহকদের জন্য বিরাট পরিষেবা দিচ্ছে এই ব্যাঙ্ক

লকডাউনে দেশজুড়ে বেশ কিছু পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে কিছু যেমন নেতিবাচক, তেমনই কিছু পরিবর্তন হয়েবহে যুগান্তকারী। আর তেমনই একটি পরিবর্তন হল UPI পেমেন্ট সিস্টেম। কারণ এই করোনাকালীন সময়ে ভাইরাস সংক্রমণের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

লকডাউনে দেশজুড়ে বেশ কিছু পরিবর্তন হয়েছে। তাদের মধ্যে কিছু যেমন নেতিবাচক, তেমনই কিছু পরিবর্তন হয়েবহে যুগান্তকারী। আর তেমনই একটি পরিবর্তন হল UPI পেমেন্ট সিস্টেম। কারণ এই করোনাকালীন সময়ে ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা টাকা লেনদেন বন্ধ করেন। আর এর বিকল্প হিসেবে এই সময় থেকেই জনপ্রিয়তা লাভ করে UPI Payments-এর পন্থা। ব্যাঙ্ক ট্রান্সফারের ঝক্কি না সহ্য করে সহজেই UPI-এর মাধ্যমে টাকা লেনদেনের বিষয়টিকে যেন কয়েকমাসে আপন করে নেয় দেশবাসী। আর সেই কারণেই অল্প সময়ে UPI ব্যবহারকারীর সংখ্যাটা বেড়ে যায় কয়েকগুণ।

Advertisements

বর্তমানে অনেক থার্ড-পার্টি এপ্লিকেশনের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টকে সংযুক্ত করে সেখান থেকে একটি UPI আইডি তৈরি করে মোবাইলের মাধ্যমে ডিজিটাল টাকা লেনদেন করা যায়। এই ক্যাশলেস টাকা লেনদেনের ক্ষেত্রে অনেক সুবিধা রয়েছে। সেই কারণেই PhonePe, GooglePay-এর মত এপ্লিকেশনগুলি জনপ্রিয় হয়েছে ব্যাপকভাবে। তবে এবার এই UPI পেমেন্ট পদ্ধতিকে কাজে লাগিয়ে গ্রাহকদের এক বড়সড় পরিষেবা দিতে চলেছে ব্যাঙ্ক অফ বরোদা। এবার এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে ATM কার্ড ছাড়াই তোলা যাবে টাকা। মোবাইলে শুধুমাত্র থাকতে হবে যেকোনো UPI এপ্লিকেশন।

Advertisements

জানা গেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-র সঙ্গে সমন্বয় করে NCR কর্পোরেশন দ্বারা পরিচালিত UPI এটিএম দেশে প্রথমবার চালু করেছে ব্যাঙ্ক অফ বরোদা। এই পাবলিক সেক্টর ব্যাঙ্ক ইতিমধ্যে সারা দেশে এমন ৬ হাজার এটিএম মেশিন বসিয়েছে, যার মাধ্যমে এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে টাকা। সূত্রের খবর, এই ধরণের UPI এটিএমগুলি একটি বিশেষ প্রযুক্তির মাধ্যমে কাজ করবে। এগুলি ইন্টার অপারেবল কার্ডলেস ক্যাশ উইথড্রয়াল (ICCW) প্রযুক্তির মাধ্যমে QR-ভিত্তিক উইথড্রয়াল পদ্ধতির মাধ্যমে টাকা লেনদেন করতে সক্ষম।

Advertisements

এবার দেখে নেওয়া যাক যে এমন এটিএম মেশিন থেকে কার্ড ছাড়া কিভাবে টাকা তোলা যায়। এই কাজটি খুবই সহজ। এর জন্য প্রথমেই আপনি কত তামস তুলবেন, তা লিখতে হবে। তারপরেই এটিএম মেশিনের স্ক্রিনে একটি QR কোড আসবে। এই কোডটি আপনার মোবাইলে থাকা UPI এপ্লিকেশনের মাধ্যমে স্ক্যান করে PIN নম্বর দিতে হবে। ব্যাস, তাহলেই এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে কড়কড়ে নোট।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা