whatsapp channel

Business Idea: বাড়ির সামনে চৌবাচ্চা বানিয়েই দ্বিগুণ রোজগার, বেকারদের জন্য ফলবে সোনা

বর্তমানে রোজগারের হরেক রকম উপায় বেরিয়ে গিয়েছে যার মাধ্যমে সহজেই একটা বড় অঙ্কের টাকা উপার্জন করা যায়। নিজের বাড়ি থেকেই শুরু করতে পারেন এক সহজ রোজগারের পথের। বাড়ির সামনে ছোট…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

বর্তমানে রোজগারের হরেক রকম উপায় বেরিয়ে গিয়েছে যার মাধ্যমে সহজেই একটা বড় অঙ্কের টাকা উপার্জন করা যায়। নিজের বাড়ি থেকেই শুরু করতে পারেন এক সহজ রোজগারের পথের। বাড়ির সামনে ছোট জলাশয় কিংবা চৌবাচ্চা বানিয়ে তা থেকেই দ্বিগুণ রোজগার করা সম্ভব। এই চৌবাচ্চা বা জলাশয়ে রঙিন মাছ (Aquarium Fish) চাষ করে বেশ বড় অঙ্কের টাকা রোজগার করা যায়। এই ধরণের মাছের চাষে বেশ ভালো রকম টাকা উপার্জন করা সম্ভব।

Advertisements

আসলে এই ধরণের রঙিন মাছের বাজার বেশ বড়। অ্যাকোরিয়াম এখন আর শুধু বাড়িতে নেই। নানান অফিস, রেস্তোরাঁ, হোটেলেও অ্যাকোরিয়াম রাখা হয় সাজানোর জন্য। সেই অ্যাকোয়ারিয়ামে রাখার জন্য রঙিন মাছের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। গোল্ড ফিশ, ফাইটার, মলির মতো নানান রঙিন, সুদৃশ্য মাছ রাখা হয় অ্যাকোরিয়ামে। আর এই ধরণের মাছের চাহিদাই তাই বাজারে বেড়ে চলেছে। এই সব রঙিন মাছ গুলি বাড়িতে চাষ করা যেমন সহজ তেমন লাভ জনক।

Advertisements

Business Idea: বাড়ির সামনে চৌবাচ্চা বানিয়েই দ্বিগুণ রোজগার, বেকারদের জন্য ফলবে সোনা

Advertisements

কম মূলধন এবং তুলনামূলক কম সময় ব্যয় করেই রঙিন মাছের চাষ করা সম্ভব। কিন্তু কীভাবে এই মাছ চাষ করে উপার্জন করা যায়? এই প্রতিবেদনেই যাবতীয় তথ্য রইল রঙিন মাছ চাষ নিয়ে। বাড়ির সামনের চৌবাচ্চা বা জলাশয়ে রঙিন মাছের বাণিজ্যিক চাষ করা যায়। বিশেষজ্ঞরা বলেন, গোল্ডফিশ এর বাণিজ্যিক চাষ করতে চাইলে বাড়ির সামনে একটি ২৪ বর্গফুটের চৌবাচ্চা তৈরি করতে হবে। কম সময় এবং তুলনামূলক কম পরিচর্যাতেই গোল্ডফিশ চাষ করা যায়।

Advertisements

গোল্ডফিশ এর বিভিন্ন প্রজাতির বিভিন্ন রকম দাম হয়। তবে অ্যাকোয়ারিয়ামে রাখার রঙিন মাছ সবই খুব কম সময়ে, কম খরচে চাষ করা যায়। বর্তমানে কর্মসংস্থানের অভাবে বহু যুবক যুবতীই কর্মহীন হয়ে বাড়িতে বসে রয়েছেন। তাদের ক্ষেত্রে এই মাছ চাষের ব্যবসা বেশ লাভজনক। শুধু বেকার যুবক যুবতীরাই নয়, বাড়ির মহিলাদের পক্ষেও এই ব্যবসা যতটা কম খরচ সাপেক্ষ ততটাই কম পরিশ্রমের। তাই বাড়ির মহিলাদেরও সাবলম্বী হওয়ার জন্য এই ব্যবসা বেশ কাজের। পাশাপাশি যারা বিকল্প কোনো ব্যবসার সন্ধান করছেন তারাও রঙিন মাছের বাণিজ্যিক চাষ করতে পারেন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই