Hoop News

Today’s weather: আবার অকাল শিলাবৃষ্টি বিপদের সম্মুখীন বাংলা, শীত এখন বহু দূরে

সপ্তাহটা শুরু হলো অসময়ের বর্ষা দিয়ে। দক্ষিণবঙ্গ-এ সকাল থেকেই আকাশের মুখ বেশ ভার। রোদের ঠিকানা নেই। পশ্চিমী ঝঞ্ঝার কনকনে হওয়া আর সমুদ্র থেকে উদয় হওয়া গরম পূবালী হাওয়ার মেবন্ধনে তৈরি হয়েছে বজ্রপাতী মেঘ। রবিবার থেকেই সেই মেঘের সাথে হালকা থেকে মাঝারি শিলাবৃষ্টির তান্ডব দেখবে বাংলা। শুধু কলকাতা নয় সারা বাংলা বৃষ্টিতে ভাসবে। গতকালের তুলনায় তাপমাত্রা একটু হলেও কমবে। সেভাবে শীতের দেখা মিলবে না। ২৫ তারিখ অর্থাৎ মঙ্গলবার থেকে এই পশ্চিমী আপদ অনেকটাই সড়ে যাবে বলে পূর্বাভাস আবহাওয়াবিদদের।

রবিবার অর্থাৎ আজকের তাপমাত্রা:

এই মুহূর্তে রাতের তাপমাত্রায় কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। হালকা বৃষ্টির সাথে সাথে মাঝারি বৃষ্টি লেগেই থাকবে। সর্বোচ্চ তাপমাত্রাও কমে ২৩° এবং সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হবে ১৮° সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৯%। এইদিন দার্জিলিং এর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৮° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩° সেলসিয়াসের আশেপাশে। যা গতকালের তুলনায় খানিকটা কম।

রাজ্য জুড়ে বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। পাশাপাশি, জেলায় জেলায় শিলাবৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর।কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও নদীয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে শিলা বৃষ্টির হতে পারে। উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা। তুষারপাত ও হতে পারে দার্জিলিং-এর উঁচু অংশে অর্থাৎ সান্দাখফু, টাইগার হিলের অঞ্চল গুলিতে।

শুধু বাংলা নয় আগামী ২৪ ঘণ্টায় এই পশ্চিমী আপদের প্রভাব পড়বে বহিঃ রাজ্যেও। ভারী বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে। পঞ্জাব, হরিয়ানায় এদিন প্রবল বর্ষণের সম্ভাবনা। বৃষ্টি হবে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং পূর্ব ভারতের রাজ্য বিহার, ওডিশা ও ঝাড়খণ্ড।সাথে সাথে আবার তুষারপাতের শিকার হবে জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড তুষারপাতের সম্ভাবনা। । উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একটু স্বস্তির খবর যে আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী আগামী ৪৮ ঘন্টা বাংলা ভুগলেও প্রজাতন্ত্র দিবসের পর থেকে মাসের শেষ কটা দিন শীতের দেখা পেতে পারে।­

whatsapp logo