whatsapp channel

Weather Report: মার্চেই শুরু গরমের দাপট, আগামী ৪৮ ঘণ্টায় আরো বাড়বে তাপমাত্রা

আগামী ১৮ই মার্চ দোল। সারা শহর জুড়ে এখন বসন্তের কলতান থাকার কথা। কিন্তু তার বদলে গোটা শহর হাঁসফাঁস করছে ভ্যাপসা এক গরমে। ‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান’ কিন্তু এখন…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আগামী ১৮ই মার্চ দোল। সারা শহর জুড়ে এখন বসন্তের কলতান থাকার কথা। কিন্তু তার বদলে গোটা শহর হাঁসফাঁস করছে ভ্যাপসা এক গরমে। ‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান’ কিন্তু এখন ফাগুন হাওয়ায় হিমেল হাওয়ার সন্ধান উধাও। মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকেই তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছুঁই ছুঁই। কিন্তু এই তাপমাত্রাই সর্বোচ্চ নয় আগামী ৪৮ ঘণ্টায় আরো কয়েক ডিগ্রি তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের।

Advertisements

আজ এবং আগামীকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। এবং সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২২ ডিগ্রি সেলসিয়াস। বুধবার থেকে তাপমাত্রা আরও বাড়তে শুরু করবে। সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি বেড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

Advertisements

বসন্তেই যে অকাল গ্রীষ্ম চলে এসেছে তা স্পষ্ট জানিয়ে দেন আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় বিভাগের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানান দোলের দিন সর্বাধিক তাপমাত্রা ৩৩-৩৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এই সপ্তাহ জুড়ে তাপমাত্রার কোন বিশেষ পরিবর্তন থাকছে না। হয়তো কোথাও কোথাও তাপমাত্রার সামান্য বৃদ্ধি হতে পারে।

Advertisements

কিন্তু তা বলে কি বসন্তের আমেজ একদম মাঠে মারা যাবে? এ প্রসঙ্গে তিনি জানান যে, রাতের দিকে সামান্য ঠান্ডা হাওয়া থাকবে। ফলে বসন্ত যে একেবারে গরমের দ্বারা অধিকৃত হয়ে যাচ্ছে এমনটা নয়। বাকি জেলাতে রাত্রে ঠাণ্ডা হাওয়া বইলেও কলকাতাতে কোনও শীত অনুভূত হবে না। এই মাসে কোনও বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছেন না আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media