Hoop NewsHoop Trending

Weather: বিকেল হলেই বদলে যাবে আবহাওয়া, ঝড়বৃষ্টি ও শিলাবৃষ্টির সতর্কতা একাধিক জেলায়

নতুন বছরের শুরুতে যে তীব্র গরমে অস্বস্তি বেড়েছিল, তা কিছুটা হলেও কমেছে বিগত কয়েকদিনে। বিকেল হলেই আকাশে ঘনাচ্ছে মেঘ। বজ্রপাতের সঙ্গে ঝেঁপে বৃষ্টি জেলায় জেলায়। শান্তির বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতাও। আগামী কয়েকদিনও প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যে কয়েকটি জেলায়। সঙ্গে হবে শিলাবৃষ্টিও। একাধিক জেলায় কালবৈশাখীর সতর্কতা। কবে, কোথায় হবে বৃষ্টি? দেখুন বিস্তারিত।

শনিবার কলকাতায় ভর দুপুরেই সন্ধে নেমেছিল। কালো মেঘের আস্তরনে ঢেকে গিয়েছিল আকাশ। সেইসঙ্গে দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতে নামে স্বস্তির বৃষ্টি। রবিবারও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে একাধিক জেলায়। কালবৈশাখীর দাপট দেখেছে একাধিক জেলা। কিন্তু এই কালবৈশাখী আর কতদিন চলবে? কতদিন স্বস্তির বৃষ্টিতে ভিজবে বাংলা?

■ কলকাতায় দুর্যোগ: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার থেকে কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকার জন্য তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা থাকছে। সোমবার নাগাদ মেঘ বৃদ্ধির সঙ্গে বৃষ্টিপাতের পরিমাণও বাড়বে। যার ফলে তাপমাত্রা খানিক কমতে পারে। হাওয়া অফিস বলছে, আগামী ৪-৫ দিন দুই বঙ্গেই দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে সঙ্গে শিলাবৃষ্টিরও সম্ভাবনা থাকছে।

■ দক্ষিণবঙ্গে সতর্কতা: আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়াও বইতে পারে। সোমবার বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের মতো জেলায় শিলাবৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যে কারণে সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে।

■ উত্তরবঙ্গে শিলাবৃষ্টি: উত্তরবঙ্গের ক্ষেত্রে ভারী বৃষ্টিসহ শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে। ৩ মে পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকতে পারে। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-এ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। তাই আগামী কয়েকদিনের জন্য উত্তরবঙ্গ জুড়ে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে।