Advertisements

CN: ছোটবেলার মজাদার অধ্যায়ে ইতি! শেষ হচ্ছে কার্টুন নেটওয়ার্ক চ্যানেল? উদ্বিগ্ন দর্শকমহল

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

এবার হারিয়ে যেতে চলেছে ছোটবেলাকার আরেকটা সুন্দর মুহূর্ত। সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মে হঠাৎ করেই দেখা যাচ্ছে কার্টুন নেটওয়ার্ক চ্যানেল বন্ধ হয়ে যাচ্ছে। ‘অ্যানিমেশন ওয়ার্কার্স ইগনাইটেড’ (Animation Workers Ignited) এই বার্তা পোস্ট করা হচ্ছে, যেখানে দেখতে পাওয়া যাচ্ছে, কার্টুন নেটওয়ার্ক চ্যানেলটিকে মৃত বলা হচ্ছে, ভাইরাল ভিডিওতে আরো বলা হয়েছে যে এনিমেশন ব্যবসায় অন্যান্য স্টুডিওগুলো খুব বেশি পিছিয়ে নেই এবং আর তাই নয়, ছাঁটাই প্রসঙ্গেও ইঙ্গিত করা হয়েছে।

সত্যি কি বন্ধ হয়ে যাচ্ছে কার্টুন নেটওয়ার্ক চ্যানেল?

ভিডিও ভাইরাল হয়েছে, তাতে চোখে আঙুল দিয়ে বোঝানো হচ্ছে যে, কার্টুন নেটওয়ার্ক চ্যানেল প্রায় নেই বললেই চলে, অন্যান্য স্টুডিওগুলো পিছিয়ে নেই, এ বিষয়ে বলা হয়েছে যে, অ্যানিমেশন কর্মীরা বিপুল পরিমাণে কর্মহীন হতে পারেন। শুধু তাই নয়, গত এক বছর ধরে নাকি বিপুল সংখ্যক অ্যানিমেশন কর্মীর প্রায় চাকরি নেই।

ভিডিওতে বলা হয়েছে, যে এ কথা একেবারেই ঠিক যে যখন করোনা শুরু হয়েছিল, তখন অ্যানিমেশনের দূর থেকে কাজ করা যেত, যার ফলে সেই সময় মনোরঞ্জন একমাত্র উপায় ছিল। তার ফলে বাধাহীন ভাবে প্রোডাকশন চালিয়ে যাওয়া যেত, কিন্তু স্টুডিওগুলো তাদের কিভাবে প্রতিদান দিল? প্রজেক্ট বাতিল করে? কাজ আউটসোর্স অর্থাৎ অন্য কাউকে দিয়ে করিয়ে বা বিপুল পরিমাণে শিল্পীকে ছাঁটাই করে?

কিন্তু এমনটা কেন করেছে?

ওই ভিডিওতে দেখানো হয়েছে যে, খরচ কে কমিয়ে কর্মীদের ছাঁটাই করে বড় বড় স্টুডিওগুলো তাদের আর্থিক অবস্থা দারুন একটা বোঝানোর চেষ্টা করে। তার সাথে এও বলা হয়েছে যে এই লাভের অংকগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভোগ করে। তারপরে এই পোস্টের মাধ্যমে সরাসরি চ্যালেঞ্জও ছুঁড়ে দিয়েছেন। কিন্তু কিভাবে এই লাভের ফল ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভোগ করে তা শেষ পর্যন্ত তারা দেখেই ছাড়বেন। সাধারণ মানুষের মধ্যে কথা ছড়িয়ে সাহায্য করার ডাক দেওয়া হয় এইভাবেই, সেখানে আরো বলা হয় যে দর্শক যদি তাদের পছন্দের কার্টুন নেটওয়ার্ক এর ব্যাপারে পোস্ট করেন যে তারা চান যে, এখনো দেখা গেলে ভালো হতো। ‘#RIPCartoonNetwork’ এই হ্যাশট্যাগ আর ও এই পেজকে ট্যাগ করার কথা বলা হয়। ‘দ্য অ্যানিমেশন গিল্ড’-এর তরফ থেকে জানানো হয়েছে, এইভাবে অ্যানিমেশন শিল্প ও পেশা, দুইয়ের ওপরই আঘাত হানা হচ্ছে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow