Hoop News

Weather Forecast: গুমোট গরম থেকে কবে মিলবে রেহাই! বড় আপডেট দিলো আলিপুর হাওয়া অফিস

Advertisements

২০২৪ সালেও অভিশপ্ত হয়ে উঠলো মে মাস। কারণ বিগত সময়ে এই মে মাসে আয়লা, আমফানের মতো সাইক্লোন আঘাত হেনেছিল বাংলার বুকে। আর এই বছর হয়েছে রেমাল-এর তান্ডব। বঙ্গোপসাগরে তৈরি এই ঘূর্ণিঝড় রবিবার রাতেই আছড়ে পড়ছে মাটির উপর। ওইদিন রাত ১২ টার পর বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝামাঝি মোংলা বন্দরের দক্ষিণ পশ্চিমে ল্যান্ডফল করে ঘূর্ণিঝড় রেমাল। তারপর থেকেই দাপট দেখিয়েছে এই ঘূর্ণিঝড়।

তবে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব রীতিমতো ফিকে হয়েছে দক্ষিণবঙ্গে। যদিও এর ছাপ রয়ে গেছে রাজ্যের উপকূলবর্তী এলাকায়। তবে এখন আর ঝড়বৃষ্টির পূর্বাভাস নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। কিন্তু উত্তরবঙ্গে আজ থেকে বারু বৃষ্টির সতর্কতা জারি হয়ে গিয়েছে। আসামের কাছে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে এই বৃষ্টিপাতের সম্ভাবনা বাড়ছে উত্তরবঙ্গে। ঝড়বৃষ্টি ও গরমের বাসীয়স আলিপুর থেকে সর্বশেষ আপডেট জেনে নিন।

● কলকাতার আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে আজ কলকাতার বুকে বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। আজ ঝড় বা দুর্যোগের সতর্কতা নেই শহরের বুকে। তবে আজ কলকাতায় তীব্র গুমোট গরম থাকবে। যদিও তাপমাত্রা সেভাবে বৃদ্ধি পাবেনা। তবে বাতাসের আর্দ্রতার কারণে বাড়বে অস্বস্তি। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের ক ও জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। আজ ভ্যাপসা গরম থাকবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হুগলি, হাওড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায়। আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় সেভাবে তাপপ্রবাহ চলবে না। তবে বাতাসের আর্দ্রতা বেশি থাকার কারণে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে বেলার দিকে। তবে আগামী ১ জুন থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: ঘূর্ণিঝড় রেমাল দুর্বল হয়ে ক্রমে উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়েছে। বর্তমানে আবার আসামের কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই কারণেই আজ ঝড়বৃষ্টির দাপট বেশি থাকবে উত্তরবঙ্গের জেলায় জেলায়। আজ দুর্যোগের সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। এই তিন জেলায় আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও আজ দার্জিলিং, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা