Hoop NewsHoop Trending

Weather: কবে রাজ্যে হবে বৃষ্টি! বড়সড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

চৈত্রের শেষে পিঠ-ফাটা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। গত কয়েকদিন ধরেই চড়ছে তাপমাত্রার পারদ। কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে বাড়ছে অস্বস্তি। অন্যদিকে রাজ্যের পশ্চিমের জেলা অর্থাৎ জঙ্গলমহলের জেলাগুলিতে যেন সূর্যের তাপ বাড়ছে দিন দিন। এমন অবস্থায় নিত্যদিন জেরবার হতে হচ্ছে জেলাবাসীকে। তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, তাপপ্রবাহের রেশ এবার ছুঁয়ে গেছে উত্তরবঙ্গকেও। উত্তরবঙ্গের একাধিক জেলাতেও চড়ছে পারদের অঙ্ক। ফলে তীব্র গরমের দাবহাহে পুড়ছে গোটা রাজ্য।

রাজ্যজুড়ে আবহাওয়া মোটামুটি শুষ্ক রয়েছে বিগত কয়েকসপ্তাহ ধরেই। বৃষ্টির দেখা নেই। আর সেই কারণেই বাতাসে কমছে জলীয় বাষ্পের পরিমান। আর আদ্রতা কমার কারণেই গরমের তীব্রতা আরো বৃদ্ধি পাচ্ছে উত্তরোত্তর। কিন্তু এই অবস্থা থেকে কবে মিলবে রেহাই? কবে বৃষ্টি বা কালবৈশাখীর দেখা পাবেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা? এই নিয়ে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

■ তাপমাত্রা: বুধবার পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পারদ উঠেছে ৪০ ডিগ্রিতে। গরমে বাঁকুড়াকে হারিয়ে রেকর্ড গড়েছে বর্ধমান। কলকাতার তাপমাত্রাও ৪০ ছুঁঁইছুঁই। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪০-এর গন্ডি।

■ তাপপ্রবাহের সতর্কতা: আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপপ্রবাহ বইবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। এছাড়াও বিশেষভাবে সতর্কতা জারি হয়েছে ৫ জেলায়। জানা গেছে, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও বীরভূমে আগামী ৪৮ ঘন্টায় লু বইতে পারে। কলকাতার তাপমাত্রাও ২-৩ ডিগ্রি বাড়বে বলে জানা গেছে। এছাড়াও গাঙ্গেয় জেলাগুলিতে গ্রীষ্মের অস্বস্তি বজায় থাকতে পারে।

■ বৃষ্টির সম্ভাবনা: আলিপুর হাওয়া অফিসের সূত্র অনুযায়ী গোটা দেশে এই মুহূর্তে শুস্ক আবহাওয়া বিরাজ করছে। ফলে উত্তর ও মধ্য ভারত থেকেই এই শুস্ক বাতাস ঢুকছে রাজ্যে। এই কারণে বাতাসে কমেছে জলীয় বাষ্পের পরিমান। এই কারণে আগামী ৫ দিন রাজ্যে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। ফলে চৈত্র সংক্রান্তি এবং পয়লা বৈশাখ আপাতত এমন অস্বস্তিতে কাটার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে উত্তরোত্তর।

Related Articles