whatsapp channel

Free Gas Cylinder: বিনামূল্যে ২টি গ্যাস সিলিন্ডার দেবে রাজ্য, বড়সড় ঘোষণা সরকারের

দিনের পর দিন অগ্নিমূল্য হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনের পর দিন অগ্নিমূল্য হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না, কিভাবে ভরবে পেট, কিভাবে বেঁচে থাকা যাবে? এই প্রশ্ন এখন মানুষের চোখেমুখে। আর এর মাঝেই সুখবর এল বছরের মাঝে। মধ্যবিত্তের জ্বালানির সংকট মেটাতে এবার উদ্যোগী হল রাজ্য সরকার। এবার থেকে দুটি গ্যাসের সিলিন্ডারের টাকা ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

বর্তমান সময়ে ভারতের প্রায় প্রত্যেকটি বাড়িতেই ব্যবহার করা হয় রান্নার গ্যাস। এই কারণে গ্যাসের দাম বৃদ্ধির ফলে সমস্যায় পড়তে হয়েছে সাধারণ মানুষকে। তবে এবার উত্তরপ্রদেশের রাজ্য সরকার সেই রাজ্যের মানুষকে দুটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। জানা গেছে, উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত ১.৭৫ কোটি পরিবারকে এই সুবিধা দেওয়া হবে। আর যোগী সরকার সম্প্রতি এই ঘোষণা করেছেন বলে জানা গেছে। উল্লেখ্য, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে এই প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। ঘোষণা মোতাবেক হোলি এবং দীপাবলিতে এই টাকা দেওয়ার কথা বলা হয় ইশতেহারে। কিন্তু তার বাস্তবায়ন এতদিন ঘটেনি। তাই রাজ্যবাসীর সেই ক্ষোভকে ধামাচাপা দিতেই এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে যোগী আদিত্যনাথের বিজেপি সরকার।

জানা গেছে, বিনামূল্যে সিলিন্ডার দেওয়ার বিষয়টি সম্পন্ন করা হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফারের মাধ্যমে। জানা গেছে, এই বিশেষ প্রকল্পে যোগী সরকার উজ্জ্বলা যোজনাভুক্ত পরিবারগুলিকে প্রতি সিলিন্ডার বাবদ ৯১৪.৫০ টাকা দেবে। আর দুই কিস্তিতে দুটি সিলিন্ডারের টাকা দেওয়া হবে। জানা গেছে, এর মধ্যে প্রথম কিস্তিটি উৎসবের মরশুম অর্থাৎ আগামী মাসেই সকলের অ্যাকাউন্টে পাঠানোর হবে। এজন্য সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আধার কার্ডের সঙ্গে যুক্ত করার প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, রান্নার গ্যাসের দাম বাড়ার প্রক্রিয়া যেমন চালু রয়েছে সর্বক্ষণ। গ্যাসের দাম কমানোর জন্য দেশজুড়ে রাজ্যে রাজ্যে হয়েছে আন্দোলন। বিরোধীরা এই বিষয়ে কেন্দ্রকে ক্রমাগত খোঁচা দিচ্ছে। কিন্তু তাও বাগে আসছে না রান্নার গ্যাসের দাম এই অবস্থায় এই ঘোষণা রীতিমতো আনন্দের জোয়ার বয়ে এনেছে সেই রাজ্যের বাসিন্দাদের জন্য।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা