whatsapp channel

Ration: দীপাবলির আগেই রাজ্যবাসীকে বড় উপহার সরকারের, এই কার্ড থাকলেই মিলবে বাড়তি সুবিধা

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

Advertisements

তবে রেশন ব্যবস্থায় নাগরিকদের বাড়তি সুবিধা প্রদান করতে আরো বেশ কিছু অতিরিক্ত স্কিম নিয়ে আসা হয় মাঝেমধ্যেই। এক্ষেত্রে কখনো কোনো জনদরদী স্কিম চালু করে কেন্দ্র সরকার, তো কখনো কোনো রাজ্য সরকারের দ্বারা চালু করা কিছু স্কিমে দুর্দান্ত সুবিধা পেয়ে যান রেশন গ্রাহকরা। আর এবার উৎসবের মরশুমে রেশন গ্রাহকদের আরো অতিরিক্ত সুবিধা প্রদান করার সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। নভেম্বরে রাজ্যবাসীকে অতিরিক্ত রেশন দেবে সরকার। তবে কার্ড অনুযায়ী এর পরিমাণ ভিন্ন। একনজরে দেখে নিন এই মাসে কোন কার্ড থেকে কত রেশন মিলবে।

Advertisements

AAY ক্যাটাগরির রেশন কার্ড থাকলে নভেম্বর মাসে পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাওয়া যাবে। গম না নিলে সেক্ষেত্রে ১৩.৩ কেজি আটা পাওয়া যাবে। এছাড়াও নভেম্বরে PHH ও SPHH, এই দুই ক্যাটাগরির রেশন কার্ড থাকলে মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম দেওয়া হবে। গম না নিলে সেক্ষেত্রে মাথাপিছু ১.৯ কেজি আটা পাওয়া যাবে। এছাড়াও RKSY-I ক্যাটাগরির রেশন কার্ড থাকলে মাথাপিছু ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম পাওয়া যাবে নভেম্বর মাসে। পাশাপাশি RKSY-II ক্যাটাগরির রেশন কার্ড থাকলে এই নভেম্বরে মাথাপিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম পাওয়া যাবে।

Advertisements

এছাড়াও নভেম্বরে সিঙ্গুর স্পেশাল প্যাকেজের যোগ্য উপভোক্তাকে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে। আয়লা স্পেশাল প্যাকেজের আওতায়ভুক্ত উপভোক্তাদের মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে। টোটো স্পেশাল প্যাকেজের আওতায় যারা রয়েছেন, তাদের মাথাপিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হবে। চা বাগান স্পেশাল প্যাকেজের আওতাভূক্ত নাগরিকদের পরিবার পিছু ২১ কেজি করে চাল এবং ১৪ কেজি করে গম বা ১৩.৩ কেজি আটা দেওয়া হবে। পাহাড় স্পেশাল প্যাকেজের আওতায় যে সকল উপভোক্তারা আছেন, তারা AAY কার্ডের ভিত্তিতে রেশন সামগ্রী তো পাবেনই, সঙ্গে বাড়তি ৬ কেজি চাল এবং ৫ কেজি গম দেওয়া হবে তাদের। জঙ্গলমহল স্পেশাল প্যাকেজের আওতায় উপভোক্তাদের AAY থাকলে তারা বাড়তি ৮ কেজি চাল এবং ৩ কেজি গম পাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা