whatsapp channel

Ration: দীপাবলির আগেই স্বস্তির খবর, বিনামূল্যে রেশন নিয়ে বিরাট ঘোষণা সরকারের

আগামী বছরেই লোকসভা নির্বাচন হওয়ার কথা দেশে। তার আগেই বড় সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে। দেশবাসীকে বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration) দেওয়ার ব্যাপারে নতুন ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। করোনার…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

আগামী বছরেই লোকসভা নির্বাচন হওয়ার কথা দেশে। তার আগেই বড় সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে। দেশবাসীকে বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration) দেওয়ার ব্যাপারে নতুন ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। করোনার সময়ে দেশের সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সরকারের তরফে। বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ এবার আরো বাড়ানো হল।

Advertisements

প্রধানমন্ত্রী অন্ন যোজনার অধীনে বিনামূল্যে দেশবাসীকে রেশন সামগ্রী দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। করোনার সময়ে অর্থাৎ ২০২০ সাল থেকে এখনো পর্যন্ত PMGKAY প্রকল্পে বিনামূল্যে চাল, গম, আট, তেল পেয়ে আসছে দেশবাসী। বিগত তিন বছরে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ধাপে ধাপে। উল্লেখ্য, ২০২৩ এর ৩১ শে ডিসেম্বরই বিনামূল্যে রেশন পাওয়ার শেষ তারিখ। অর্থাৎ বছর শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ফ্রি রেশনের মেয়াদও শেষ হচ্ছে।

Advertisements

Ration: দীপাবলির আগেই স্বস্তির খবর, বিনামূল্যে রেশন নিয়ে বিরাট ঘোষণা সরকারের

Advertisements

এর অন্যতম কারণ হল, উন্নয়নশীল দেশ ভারতে এখনো অনেক মানুষই আছে যারা দু বেলা দু মুঠো ভালো করে খেতে পর্যন্ত পায় না। এক বেলার খাবার জুটলে পরের বেলা কী খাবে তা নিয়ে শুরু হয় চিন্তা। করোনার সময়ে দেশের একটা বড় অংশের মানুষের আর্থিক অবস্থার কথা মাথায় রেখে সর্ব সাধারণের মুখে অন্ন তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু এই তিন বছরে ক্ষতি অনেকটাই কাটিয়ে ওঠা গিয়েছে। দেশের অর্থনীতি আগের অবস্থায় ফেরার পরে ফ্রি রেশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত আদৌ বজায় থাকবে কিনা তা নিয়ে ধোঁয়াশা ছিল। কিন্তু সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খোদ ঘোষণা করলেন, বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ আরো বাড়িয়ে দেওয়া হবে।

Advertisements

আগামী আরো ৫ বছর বিনামূল্যে দেশবাসীকে রেশন সামগ্রী দেওয়া হবে। বিধানসভা নির্বাচনের প্রাক্কালে ছত্তিশগড়ে প্রচারে গিয়ে এমন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। আগামী ২০১৯ সাল পর্যন্ত ফ্রি তে দেশের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্যে রেশন পেতে চলেছে। তবে এই প্রকল্পের শর্তাবলী আগের মতোই থাকবে নাকি বদলাবে তা জানা যায়নি এখনো।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই