Finance NewsHoop NewsHoop Story

কেউ ১০০০ কোটি, কেউ ৪০,০০০ কোটি! দেশের এই ধনী ‘বাবা’দের সম্পত্তির পরিমাণ কত জানেন!

ভারতের রন্ধ্রে রন্ধ্রে আধ্যাত্মবাদ। তেমনি ছিল দেশে আধ্যাত্মিক গুরু (Spiritual Gurus) বা ‘বাবা’দের সংখ্যাও রয়েছে প্রচুর। বিশেষ করে বর্তমানে সোশ্যাল মিডিয়ার দৌলতে আরো অনেক বাবা দের খোঁজই পাওয়া যায়। রামদেব বাবা কিংবা সদগুরুর নাম সকলের কাছেই পরিচিত। জানলে অবাক হবেন, আধ্যাত্মবাদের সঙ্গে যুক্ত থাকলেও এই বাবা দের সম্পত্তির পরিমাণও কিন্তু বড় কম নয়। দেশের সর্বাপেক্ষা ধনী ‘বাবা’ কারা, জেনে নিন এই প্রতিবেদন থেকে।

বাবা রামদেব– বাবা রামদেবকে কে না চেনে! দেশের অন্যতম জনপ্রিয় যোগগুরু থেকে ‘পতঞ্জলি’ সংস্থার পত্তনও করেছেন তিনি। বহির্বিশ্বে ভারতের যোগাভ্যাসকে জনপ্রিয় করে তোলার নেপথ্যে বিশেষ ভূমিকা পালন করেছেন তিনি। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে বাবা রামদেবের সম্পত্তির পরিমাণ প্রায় ১৬০০ কোটি টাকা।

মোরারি বাপু– দেশের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে রাম কথা শুনিয়ে থাকেন মোরারি বাপু। এভাবেই উপার্জন করে থাকেন তিনি। সূত্রের খবর মানলে, তাঁর বার্ষিক উপার্জন আনুমানিক ৩০০০ কোটি টাকা। তবে প্রচুর দান ধ্যানও করে থাকেন তিনি। অযোধ্যার রাম মন্দির নির্মাণে ১১ কোটি টাকা দান করেছেন তিনি।

আশারাম বাপু– বিতর্কিত ধর্মগুরু আশারাম বাপু বর্তমানে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত। যোধপুর জেলে রয়েছেন তিনি। তবে দেশ জুড়ে তাঁর ভক্ত সংখ্যা কম নয়। জানা যায়, সমগ্র দেশে তাঁর প্রায় ৩৫০ টি আশ্রম রয়েছে। রিপোর্ট অনুযায়ী, আশারাম ট্রাস্টের মোট টার্নওভার প্রায় ৫০০ কোটি টাকা। এছাড়াও জানা যায়, প্রায় ১৩৪ মিলিয়ন মার্কিন ডলারের মালিক আশারাম বাপু।

শ্রী শ্রী রবিশঙ্কর– আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ধর্মগুরু শ্রী শ্রী রবিশঙ্কর। জানা যায়, সমগ্র বিশ্বে ৩০ কোটিরও বেশি ভক্ত রয়েছে তাঁর। বিভিন্ন ধরণের আয়ুর্বেদিক ওষুধের ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। সূত্রের খবর, প্রায় ১০০০ কোটি টাকারও বেশি সম্পত্তির মালিক তিনি।

সত্য সাই বাবা– দেশের অন্যতম প্রসিদ্ধ ধর্মগুরু সত্য সাঁই বাবা। দেশ জুড়ে অগণিত ভক্ত রয়েছেন তাঁর। বেশ কিছু খ্যাতনামা ব্যক্তিত্বও রয়েছেন তাঁর ভক্তদের মধ্যে। জানা যায়, ২০১১ সালে সত্য সাঁই বাবার মৃত্যুর সময়ে তাঁর ঘর থেকে ৯৮ কেজি সোনা, ৩০৭ কেজি রূপো এবং নগদ ১১ কোটি টাকা পাওয়া গিয়েছিল। দাবি করা হয়, প্রায় ৪০,০০০ কোটি টাকারও বেশি সম্পত্তি রয়েছে সত্য সাঁই বাবার।

Related Articles