whatsapp channel

বঙ্গোপসাগরে ফের তৈরি হচ্ছে নিম্নচাপ, আগামী সপ্তাহে তুমুল বৃষ্টির সম্ভাবনা

নিম্নচাপের প্রভাবে চলতি সপ্তাহে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নতুন সপ্তাহের শুরুতে আরও বাড়তে পারে এই বৃষ্টির পরিমাণ। কারণ, উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে আরও একটি নিম্নচাপ। আবহাওয়া…

Avatar

HoopHaap Digital Media

নিম্নচাপের প্রভাবে চলতি সপ্তাহে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নতুন সপ্তাহের শুরুতে আরও বাড়তে পারে এই বৃষ্টির পরিমাণ। কারণ, উত্তর বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে আরও একটি নিম্নচাপ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী রবিবার নাগাদ নতুন এই নিম্নচাপটি তৈরি হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপটি তৈরি হয়ে এটি স্থলভূমিতে ঢুকে মধ্য ভারতের দিকে চলে যাবে। এর প্রভাবে আগামী সপ্তাহে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

নতুন এই নিম্নচাপের প্রভাবে বাংলার পাশাপাশি বিহার, ওড়িশা সহ মধ্য ভারতেও বৃষ্টি হবে। বর্তমান নিম্নচাপটি ক্রমশ মধ্য ভারতের দিকে সরে যাচ্ছে। ফলে বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি হওয়ার কথা। গত কয়েকদিন টানা বৃষ্টির পর আজ শুক্রবার আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। তবে সপ্তাহের শেষ পর্যন্ত বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে।

গত কয়েকদিনের বৃষ্টিতে গরম অনেকটাই কমেছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সপ্তাহের শেষ পর্যন্ত সেই ধারা বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। শনি ও রবিবার উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। দার্জিলিং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচটি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media