whatsapp channel

LPG Price Drop: ফের কমলো রান্নার গ্যাসের দাম! এবার ৪৭৫ টাকা কম দামে মিলবে গ্যাস সিলিন্ডার

বিগত বছরের জুলাই থেকেই দিনের পর দিন ক্রমাগত মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিগত বছরের জুলাই থেকেই দিনের পর দিন ক্রমাগত মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না, কিভাবে ভরবে পেট, কিভাবে বেঁচে থাকা যাবে? এই প্রশ্ন এখন মানুষের চোখেমুখে। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব।

Advertisements

তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। বুধবার রাত ১২ টা থেকেই কমেছে রান্নার গ্যাসের দাম। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে মঙ্গলবার ঘোষণা করে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আন্তর্জাতিক মাধ্যমে ঘোষণা করে বলেন যে বুধবার থেকেই দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমবে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন।

Advertisements

তবে এবার আরো সস্তার হচ্ছে রান্নার গ্যাস। কেন্দ্রের পর এবার রাজ্য সরকারও গ্যাসের দাম কমানোর বিষয়ে পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি, গোয়ার রাজ্য সরকার জানিয়েছে যে সে রাজ্যের অন্ত্যদয় অন্ন যোজনার তালিকাভুক্ত পরিবারগুলিকে আরো কম দামে দেওয়া হবে রান্নার গ্যাসের সিলিন্ডার। জানা গেছে, সেই রাজ্যের ১১ হাজার নাগরিককে সিলিন্ডার পিছু অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেবে সরকার। অর্থাৎ এলহন থেকে কেন্দ্রের ২০০ এবং রাজ্যের ২৭৫ সহ মোট ৪৭৫ টাকা প্রতি সিলিন্ডারে ছাড় পাবেন গোয়ার অন্ত্যদয় তালিকাভুক্ত নাগরিকরা।

Advertisements

জানা গেছে, ‘মুখ্যমন্ত্রী আর্থিক সহায়তা প্রকল্পের’ ভিত্তিতে এই অতিরিক্ত ছাড় দেওয়া হবে। এই বিষয়ে, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই LPG সিলিন্ডারের জন্য ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেন। পাশাপাশি, উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের কেন্দ্রের তরফে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। এছাড়াও, গোয়া সরকারের তরফে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ডধারীদের প্রতি মাসে অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেওয়ার ঘোষণা করা হল।”

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা