whatsapp channel

PM Kisan Yojna: কৃষকদের জন্য সুখবর, এভাবে আবেদন করলেই মিলবে ৬ হাজার টাকা

শুরুর থেকেই ভারত হল একটি কৃষিপ্রধান বিদেশ। চাষবাস আমাদের দেশের মানুষদের প্রধান জীবিকা। তবে বিগত সময়ে চাষবাসের খরচ বৃদ্ধি পাওয়ায় চরম সমস্যায় ভুগতে হচ্ছে কৃষকদের। আর দেশের অন্নসংস্থানকারীদের দুরবস্থা দূর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শুরুর থেকেই ভারত হল একটি কৃষিপ্রধান বিদেশ। চাষবাস আমাদের দেশের মানুষদের প্রধান জীবিকা। তবে বিগত সময়ে চাষবাসের খরচ বৃদ্ধি পাওয়ায় চরম সমস্যায় ভুগতে হচ্ছে কৃষকদের। আর দেশের অন্নসংস্থানকারীদের দুরবস্থা দূর করতে চালু হয় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা। প্রাথমিকভাবে, এটি ২ হেক্টরের কম জমির ছোট কৃষকদের সাহায্য করেছিল। তবে এখন, এটি সমস্ত কৃষককে সহায়তা প্রদান করে। যোগ্য কৃষকরা প্রতি বছর ৬ হাজার টাকা পেয়ে থাকেন এই যোজনার মাধ্যমে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা হল ভারতের একটি সরকারি উদ্যোগ যা কৃষকদের প্রতি বছরে একটি ন্যূনতম অর্থ সহায়তা প্রদান করে। ১ ফেব্রুয়ারি ২০১৯-এ অন্তর্বর্তী ইউনিয়ন বাজেটের সময় পীযূষ গোয়াল এটি যোজনার সূচনা করেছিলেন৷ এই প্রকল্পটি ডিসেম্বর ২০১৮-তে কার্যকর হয়েছিল৷ উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত, ভারত সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বাস্তবায়নের মাধ্যমে প্রায় ১০ কোটি কৃষক পরিবারকে সহায়তা করেছে।

তবে এই যোজনার অধীনে আসার জন্য বেশ কিছু শর্ত রয়েছে সরকারের তরফে। প্রথমত, আবেদনকারী কৃষককে কৃষি জমির মালিক বা চাষী হতে হবে। এছাড়াও তার কৃষি জমির পরিমাণ ২ হেক্টর বা ৫ একর পর্যন্ত হওয়া উচিত। এছাড়াও এই প্রকল্পের আয়তাভুক্ত হওয়ার জন্য কৃষককে ভারতের নাগরিক হতে হবে। তবে এক্ষেত্রে যোগ্যতার জন্য কোনো নির্দিষ্ট আয়ের মাপকাঠি নেই। বলা বাহুল্য, দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক সহ সকল শ্রেণীর কৃষকরা যোগ্য।

এই যোজনায় আবেদন করতে হলে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা অফিসিয়াল ওয়েবসাইট বা পোর্টাল www.pmkisan.gov.in-এ যেতে হবে। এবার ওয়েবসাইটের হোমপেজে ‘বেনিফিশিয়ারি লিস্ট’ বিকল্পটি ক্লিক করুন। এবার একটি নতুন পেজ খুলে যাবে। সেই পেজে আপনার প্রয়োজনীয় বিবরণ প্রদান করুন, যেমন আপনার রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রাম। সেখানে বোতামে ক্লিক করুন। সুবিধাভোগী তালিকা বা অবস্থা প্রদর্শিত হবে, যোগ্য কৃষকদের নাম দেখানো হবে যারা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় সুবিধা পেয়েছেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা