whatsapp channel

LIC Top Plans: LIC-র এই পাঁচটি পলিসিতে বিনিয়োগ করলেই মিলবে বিরাট লাভ

কর্মজীবনে রোজগার করা টাকা সঞ্চয় সকলেই কমবেশি করে থাকে। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কর্মজীবনে রোজগার করা টাকা সঞ্চয় সকলেই কমবেশি করে থাকে। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। তবে সেসব ঝুঁকি ছাড়াই টাকা বিনিয়োগ করার বিষয়ে অনেকের প্রথম পছন্দ হল LIC। অনেকেই এই বীমা সংস্থাকে একমাত্র ভরসযোগ্য সংস্থা বলে মনে করেন।

Advertisements

কিন্তু কোন পলিসি নেওয়া উচিত হবে, কোন পলিসিতে বেশি সুরক্ষা ও রিটার্ন মিলবে, কোন পলিসিতে আয়কর থেকে রেহাই মিলবে, তা খুঁজতেই অনেকে হিমশিম খেয়ে যান। যদিও বিনিয়োগের আগে এই প্রত্যেকটি বিষয়কে মাথায় রাখা অত্যন্ত জরুরি। এই প্রতিবেদনে রইল LIC-র সেরা পাঁচটি স্কিমের সন্ধান।

Advertisements

◆ LIC SIIP Plan: এই প্ল্যানটি একটি দ্বৈত সুবিধা প্রদান করে। বাজার-সংযুক্ত রিটার্নের মাধ্যমে আপনার সঞ্চয় বৃদ্ধি এবং বীমা সুরক্ষা নিশ্চিত করা। পাশাপাশি, আয়কর আইনের ধারা 80C এবং 10(10D) এর অধীনে এই পলিসিতে আয়কর সাশ্রয়ও হয়। পলিসির ডেথ বেনিফিট হিসেবে সুবিধাভোগী সর্বোচ্চ একক তহবিল মূল্য, প্রদত্ত প্রিমিয়ামের ১০৫%, বা মূল বিমাকৃত রাশি, একক বা কিস্তি হিসাবে পাবেন। পলিসির মেয়াদ শেষ করার পর চূড়ান্ত তহবিল মূল্য পাওয়া যায়।

Advertisements

◆ LIC Jeevan Umang Plan: এই পলিসি সম্মিলিত আয়ের সুবিধা সহ আজীবন বীমা সুরক্ষা প্রদান করে। আপনি প্রিমিয়াম মেয়াদের শেষ থেকে পলিসি পরিপক্ক না হওয়া পর্যন্ত বার্ষিক বেঁচে থাকার অর্থ পাবেন। পলিসি চলাকালীন আপনি মারা গেলে, আপনার মনোনীত ব্যক্তি ডেথ বেনিফিট এবং আরও অনেক কিছুর জন্য নিশ্চিত পরিমাণ পাবেন। এছাড়াও এই পলিসিতে আয়কর আইনের অধীনে কর সুবিধাও পাওয়া যায়।

Advertisements

◆ LIC Jeevan Labh Policy: LIC জীবন লাভ পলিসি জীবনবীমা এবং সঞ্চয়কে একত্রিত করে। এই পলিসি চলাকালীন পলিসি হোল্ডার মারা গেলে আপনার তার ভবিষ্যত সুরক্ষিত করে এই পলিসি। এই পলিসির মেয়াদ ১৬, ২১ ও ২৫ বছরের হয়। পলিসি হোল্ডারের আকস্মিক মৃত্যুতে বেনিফিসিয়ারি অ্যাসিওরড অর্থ প্রদান করে। তাই এই পলিসিকে সবথেকে লাভজনক বলে মনে করেন অনেকেই।

◆ LIC New Pension Plus Plan: এটি হল একটি ইউলিপ পলিসি। পদ্ধতিগতভাবে অবসর-পূর্ববর্তী জীবনের আগে সঞ্চয় তৈরি করতে এবং অবসর-পরবর্তী একটি নিরাপদ জীবন নিশ্চিত করতে এই পলিসি ভীষণভাবে উপযোগী। আয়কর আইনের ধারা 80C এবং 10(10D) এর অধীনে কর সুবিধা পাওয়া যায় এই পলিসিতে। পাশাপাশি, এই পলিসির বীমাকৃতের মৃত্যুতে সুবিধাভোগীকে ইউনিট ফান্ড ভ্যালু বা নিশ্চিত ডেথ বেনিফিট বেশি প্রদান করে।

◆ LIC Bima Jyoti Plan: LIC বীমা জ্যোতি প্ল্যান হল এমনই একটি পলিসি, যেটি একসাথে সঞ্চয় এবং সুরক্ষা প্রদান করে৷ এই পলিসি করা থাকলে মেয়াদ পূর্তি অবধি আপনি বেঁচে থাকলে নিশ্চিত অর্থ পাবেন, আবার বেঁচে না থাকলে আপনার পরিবারের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হবে। এক্ষেত্রে পরিবার বিমাকৃত রাশির সাথে গ্যারান্টিযুক্ত যোগ, ১২৫% বেসিক সাম অ্যাসিউর্ডের বেশি বেশি টাকা দেওয়া হয়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা