whatsapp channel

SBI: ঘরে বসেই টাকা তোলা ও জমা দেওয়া সম্ভব, আধুনিক যন্ত্রের সাহায্যে নতুন পরিষেবা দিচ্ছে স্টেট ব্যাঙ্ক

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

Advertisements

অনেকেই অনেক ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে থাকেন। আবার এই অ্যাকাউন্ট-এর ধরণও হয় আলাদা আলাদা। কারো থাকে একটি অ্যাকাউন্ট, কারো আবার একাধিক। সেভিংস, কারেন্ট সহ নানা রকমের অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। তবে এখন গ্রাহকদের বিভিন্ন সুবিধা দেওয়ার কথা ভাবছে ব্যাঙ্কগুলি। কারণ, সুযোগসুবিধা না পেলে গ্রাহক এখন অন্য ব্যাঙ্কের পরিষেবা নিতে দুবার ভাবেন না। তাই এখনকার দিনে গ্রাহকদের প্রিমিয়াম পরিষেবা থেকে শুরু করে ডোরস্টেপ ফেসিলিটি দেওয়ার বিষয়ে উদ্যোগী হচ্ছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ গুলি।

Advertisements

আর এবার গ্রাহকদেরকে একটি দুর্দান্ত ‘ডোরস্টেপ’ পরিষেবা দিতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এবার ‘মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস’ নামক একটি যন্ত্র লঞ্চ করা হল। বুধবার এই যন্ত্রের মাধ্যমে একাধিক কোর ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া হবে। জানা গেছে, এই যন্ত্রের মাধ্যমে পাওয়া যাবে একাধিক পরিষেবা। সেগুলি হল- টাকা জমা দেওয়া, টাকা তোলা, অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো, ব্যালান্স জানা এবং টাকা জমানো ও মিনি স্টেটমেন্ট নেওয়া। তবে ব্যাঙ্ক সূত্রে জানা গেছে, পরবর্তী সময়ে এই যন্ত্রের মাধ্যমে আরো অনেক পরিসেবও চালু করা হবে। ভবিষ্যতে অ্যাকাউন্ট খোলা, কার্ড সংক্রান্ত কাজকর্মও চালু করতে ইচ্ছুক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisements

সূত্রের খবর, যেসব গ্রাহকরা ব্যাঙ্কের শাখায় গিয়ে টাকা তোলা বা জমা দেওয়ার কাজ করতে পারেন না, তাদের ক্ষেত্রে এই পরিষেবা খুবই উপকারী হতে চলেছে। কারিনা এই যন্ত্রের সাহায্যে বাড়ি বাড়ি গিয়ে এইসব পরিষেবা দেওয়া সম্ভব হবে। এক্ষেত্রে কিছু ব্যাঙ্ক বন্ধু এই কাজ করতে পারেন। এছাড়াও স্টেট ব্যাঙ্কের ‘কাস্টমার কেয়ার পয়েন্ট’-এ গিয়েও এই যন্ত্রের মাধ্যমে কোর ব্যাঙ্কিং পরিষেবা নিতে পারবেন গ্রাহকরা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা