Finance News

Income Tax: ৩১ শে জুলাইয়ের পরেও নিখরচায় করা যাবে ITR ফাইল? বড়সড় সিধান্ত নিল আয়কর দফতর

ভারতে চলতি অর্থবর্ষের আয়কর ফাইল করার শেষ তারিখ রয়েছে ৩১ শে ডিসেম্বর। সেই দিনটি ক্রমেই এগিয়ে আসছে। বিগত দিনে আয়কর বিভাগের দেওয়া আপডেট অনুসারে, চার কোটিরও বেশি আইটিআর ফাইল করা হয়েছে। যাইহোক, কিছু করদাতা এখনও বিশ্বাস করেন যে আইটিআর ফাইল করার শেষ তারিখ অর্থ মন্ত্রক দ্বারা বাড়ানো হবে। একই সঙ্গে সরকারের তরফে একটানা বলা হচ্ছে যে আইটিআর ফাইল করার তারিখ আর বাড়ানো হবে না।

সোশ্যাল মিডিয়ায় অনেকেই আইটিআরের তারিখ বাড়ানোর জন্য সরকারের কাছে আবেদন করছেন। অনেকে অভিযোগ করেছেন যে তারা রিটার্ন ফাইল করার সময় ই-ফাইলিং ওয়েবসাইটে ত্রুটির সম্মুখীন হয়েছেন। যাইহোক, আয়কর দফতর বিশ্বাস করে যে ই-ফাইলিং পোর্টালে কোনও বড় সমস্যা না থাকলে, শেষ তারিখে কোনও পরিবর্তন করা উচিত নয়। উল্লেখ্য, করদাতাদের পক্ষ থেকে প্রতি বছর শেষ তারিখ বাড়ানোর আবেদন করা হয়। এর আগে, মূল্যায়ন বছরের ২০২২-২৩-এর জন্য নির্দিষ্ট তারিখ বাড়ানোর জন্য সোশ্যাল মিডিয়ায় একটি বড় প্রচারণা শুরু হয়েছিল। কিছু কর পেশাদার এমনকি বলে যে আইটিআর নির্ধারিত তারিখ স্থায়ীভাবে ৩১ জুলাই থেকে ৩১ আগস্টের মধ্যে স্থানান্তরিত করা উচিত।

তবে, একাধিক প্রতিবেদন নিশ্চিত করেছে যে দেশের কিছু অংশে বন্যা এবং মণিপুরে সহিংসতার কারণে জনগণের সমস্যাগুলির প্রতি সহানুভূতিশীল হওয়া সত্ত্বেও, সরকার নির্ধারিত তারিখ বাড়ানোর কথা ভাবছে না। ২৬ জুলাই পর্যন্ত দাখিলকৃত রিটার্নের উপর ভিত্তি করে, এটা স্পষ্ট যে করদাতাদের কোন মেয়াদ বাড়ানোর জন্য অপেক্ষা করা উচিত নয়। ৩১ জুলাইয়ের সময়সীমার এখনও তিন দিন বাকি। তাই যেসব করদাতারা এখনো রিটার্ন দাখিল করেননি তাদের রিটার্ন দাখিল করতে হবে।

উল্লেখ্য, ই-ফাইলিং ওয়েবসাইটের ডেটা দেখাচ্ছে যে, ৪.৭৫ কোটির বেশি আইটিআর ফাইল করা হয়েছে। এছাড়াও, ৪.২ কোটি করদাতার আইটিআর যাচাই করা হয়েছে। কোথায় আইটিআর ফাইল করতে হবে এবং কিছু বিষয় মাথায় রাখতে হবে আপনি সরাসরি ই-ফাইলিং ওয়েবসাইট বা যে কোনও ট্যাক্স-ফাইলিং ওয়েবসাইটের মাধ্যমে আপনার রিটার্ন ফাইল করতে পারেন।

Related Articles