whatsapp channel

LIC: দুর্দান্ত সুযোগ দিচ্ছে LIC, একবার বিনিয়োগ করেই মাসিক মোটা টাকার পেনশন

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গেই মানুষের জীবনের কর্মক্ষমতা কমে যায়। মূলত ২০ থেকে ৫০ বছর অবধি সময়ে মানুষ সঠিকভাবে কাজ করে অর্থ উপার্জন করতে পারে। তবে এক্ষেত্রে অনেকের জীবনে অকালে নেমে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গেই মানুষের জীবনের কর্মক্ষমতা কমে যায়। মূলত ২০ থেকে ৫০ বছর অবধি সময়ে মানুষ সঠিকভাবে কাজ করে অর্থ উপার্জন করতে পারে। তবে এক্ষেত্রে অনেকের জীবনে অকালে নেমে আসে কিছু বিপর্যয়। আর সেই কারণে অনেক কম বয়সে রোজগার বন্ধ হয় অনেকের। তাই সেই সময়ের জন্য টাকা জমিয়ে রাখতে কমবেশি সকলেই আগ্রহী হয়ে থাকেন। আর এই সঞ্চয়ের জন্য ভারতীয় জীবনবীমা নিগম (LIC) হল অত্যন্ত ভরসযোগ্য একটি সংস্থা। কারণ এখানে সুনিশ্চিত রিটার্নের পাশাপাশি পাওয়া যায় জীবনবীমার মতো সুবিধাও।

তবে শুধুমাত্র জীবনবীমা বা বিনিয়োগ নয়, এলআইসি এবার বাজারে নিয়ে এসেছে তাদের এমন একটি স্কিম, যেখানে আপনি পেনশন পাওয়ার সুবিধাটিও পেয়ে যাবেন। এই স্কিমে এককালীন বিনিয়োগের সুবিধাও উপলব্ধ রয়েছে। পাশাপাশি যুগ্মভাবে এই স্কিমে বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে পলিসি হোল্ডারের আকস্মিক মৃত্যু হলে তার নমিনি সেই পলিসির পেনশন পাবেন। তাই পরবর্তী জীবনের জন্য ভাবনার ক্ষেত্রে একটু দারুন বিকল্প হতে পারে এলআইসি জীবন শান্তি প্ল্যান। এবার দেখে নিন এই স্কিমের বিস্তারিত।

LIC-র এই স্কিমে ৩০ থেকে ৭৯ বছর বয়সী যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে লড়বেন ১ থেকে ১২ বছরের জন্য। এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করলে ৬.৮১ শতাংশ থেকে সর্বাধিক ১৪.৬২ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন বিনিয়োগকারীরা। উদাহরণস্বরূপ, এই প্রকল্পে আপনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে ১১,০০০ টাকা করে পেনশন পেয়ে যাবেন।

অর্থাৎ একথা বলাই যায় যে, LIC-র এই স্কিমে যেমন রয়েছে ভালো হারে রিটার্নের সুযোগ, তেমনই রয়েছে অবসরকালীন জীবনে মাসিক অথবা ত্রৈমাসিক অথবা চতুর্মাসিক হারে পেনশন পাওয়ার সুযোগ। একবার মোটা টাকা বিনিয়োগ করে রাখলেই একটা নির্দিষ্ট সময় পর থেকে এই পেনশন চালু হয়ে যায় পলিসি হোল্ডারের জন্য। পাশাপাশি পেনশন চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে তার বাকি টাকা দেওয়া হয় পলিসির নমিনিকে। ফলে একাধিক সুবিধা, যা পেতে হলে বিনিয়োগ করতে হবে এই স্কিমে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা