Advertisements

Petrol Price Hike: ভোট পর্ব মিটতেই একধাক্কায় দাম বাড়ল পেট্রোল-ডিজেলের, পকেটে টান পড়বে মধ্যবিত্তের

Nirajana Nag

Nirajana Nag

Follow

লোকসভা নির্বাচন মিটতেই পরপর বাড়তে শুরু করেছে বেশ কিছু নিত‍্যপ্রয়োজনীয় পণ‍্যের দাম। ইতিমধ‍্যেই দাম বেড়েছে দেশের দুই নামী দুধ বিক্রয়কারী সংস্থার পণ‍্য এবং ভোজ‍্য তেলের। বাড়ানো হয়েছে টোল ট‍্যাক্স। আর এবার এক ধাক্কায় বেড়ে গেল পেট্রোল ডিজেলের দাম (Price Hike)। ভোট মিটতেই একটি রাজ‍্যে বাড়িয়ে দেওয়া হয়েছে পেট্রোল এবং ডিজেলের দাম।

একলাফে বাড়ল জ্বালানির দাম

লোকসভা ভোট শেষ হয়েছে জুনের প্রথমেই। তৃতীয় বারের জন‍্য প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। আর তারপরেই কর্ণাটক সরকার এক লাফে বাড়িয়ে দিয়েছে জ্বালানির দাম। বেড়েছে পেট্রোল এবং ডিজেল দুইয়ের দামই। জানা যাচ্ছে, পেট্রোলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩ টাকা এবং ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৩.০৫ টাকা। বাড়ানো হয়েছে সেলস ট‍্যাক্সও‌। পেট্রোলের সেলস ট‍্যাক্স ২৫.৯২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২৯.৮৪ শতাংশ। আর ডিজেলের সেলস ট‍্যাক্স ১৪.৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১৮.৪ শতাংশ।

কবে থেকে কার্যকর হবে বর্ধিত দাম

পেট্রোলিয়াম ডিলারস অ্যাসোসিয়েশনের তরফে পাওয়া রিপোর্ট অনুযায়ী, ১৫ জুন সকাল থেকেই কার্যকর হবে পেট্রোল ডিজেলের বর্ধিত দাম। জানা যাচ্ছে, রাজস্ব বাড়ানোর জন‍্য জ্বালানির সেলস ট‍্যাক্স বাড়ানো হয়েছে কর্ণাটক সরকারের তরফে। আর এর ফলে বেড়েছে জ্বালানির দাম।

বর্তমানে দাম কত

জ্বালানির দাম বাড়ার পর বেঙ্গালুরুতে পেট্রোলের দাম প্রতি লিটারে বেড়েছে ৯৯.৮৪ টাকা থেকে ১০২.৮৪ টাকা। অন‍্যদিকে ডিজেলের দাম প্রতি লিটারে ৮৫.৯৩ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৮.৯৫ টাকা। ভোটপর্ব মিটতেই পেট্রোল ডিজেলের এহেন দাম বৃদ্ধিতে মধ‍্যবিত্তের যে চিন্তা বাড়ল তা বলা বাহুল‍্য।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow