whatsapp channel

LIC Adhaaar Shila Scheme: মাত্র ৮৭ টাকার বিনিয়োগে মিলবে ১১ লক্ষ, মহিলাদের জন্য LIC-র দুর্দান্ত স্কিম

ভারত বর্তমানে একটি উন্নয়নশীল দেশ। ভারতে এখনো তেমনভাবে সাবলীল নন মহিলারা। এখনো অনেক রাজ্যের অনেক প্রত্যন্ত এলাকায় শিক্ষার আলোটুকু পৌঁছায়নি মহিলাদের মধ্যে। আর দেশের বেশিরভাগ মহিলা এখনো আর্থিকভাবে তেমন স্বাধীন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারত বর্তমানে একটি উন্নয়নশীল দেশ। ভারতে এখনো তেমনভাবে সাবলীল নন মহিলারা। এখনো অনেক রাজ্যের অনেক প্রত্যন্ত এলাকায় শিক্ষার আলোটুকু পৌঁছায়নি মহিলাদের মধ্যে। আর দেশের বেশিরভাগ মহিলা এখনো আর্থিকভাবে তেমন স্বাধীন বা স্বচ্ছল নয়। আর্থিক বিষয়ে পরিবারের থেকে সহায়তা নেওয়ার রীতি এখনো রয়ে গেছে। আর এইসব কারণে ভারত সরকার মহিলাদের সুবিধার্থে নানা প্রকল্প ও স্কিম চালু করে থাকে। এই প্রতিবেদনে এমনই একটি স্কিমকে নিয়ে আলোচনা হবে।

Advertisements

এবার বিনিয়োগের কথা উঠলেই ভারতীয়দের মধ্যে নানা শঙ্কা কাজ করে। তার কারণ হল কষ্টের অর্জিত টাকা বিনিয়োগ করার সঠিক স্থান খুঁজে পাওয়াটা খুবই জরুরি। সেই কারণেই সুরক্ষিত ও ভালো রিটার্ন পেতে বিনিয়োগের স্থান হিসেবে অনেকেই পোস্ট অফিস ও LIC-কেই প্রাধান্য দিয়ে থাকেন অনেকে। আর এবার মহিলাদের জন্য একটি দুর্দান্ত স্কিম নিয়ে এল LIC। এই স্কিমে মাত্র ৮৭ টাকা করে বিনিয়োগ করলেই রিটার্ন হিসেবে মিলবে ১১ লক্ষ টাকা।

Advertisements

LIC-এর এক আকর্ষণীয় স্কিমটি হল আধার শিলা স্কিম ( LIC Adhaar Shila Scheme)। শুধুমাত্র ভারতীয় মহিলারাই এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। তবে এক্ষেত্রে মহিলাদের একটি নির্দিষ্ট বয়সসীমা বেঁধে দেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। ৮ থেকে ৫৫ বছর বয়সী মহিলারা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। তবে এই স্কিমে ১০ থেকে ২০ বছরের মেয়াদে বিনিয়োগ করা যাবে। সেক্ষেত্রে টাকা জমা দেওয়ার সর্বোচ্চ সীমা হল ৭০ বছর।

Advertisements

এবার আসি রিটার্নের কথায়। এই স্কিমে নূন্যতম ৭৫ হাজার টাকা এবং সর্বোচ্চ ৩ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারবেন। এবার দেখুন কিভাবে মিলবে রিটার্ন। এই স্কিমে দৈনিক ৮৭ টাকা করে জমা করতে হবে। এভাবে এক বছরে মোট ৩১,৭৫৫ টাকা পর্যন্ত জমা হবে। তাই ১০ বছরে জমা হবে ৩,১৭,৫৫০ টাকা। এইরকম পরিস্থিতিতে আপনি এই প্রকল্পের ম্যাচিউরিটির সময় ১১ লক্ষ টাকা পেয়ে যাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা