whatsapp channel

Pension: নভেম্বরে জমা দিতে হবে এই ‘ডকুমেন্ট’, নাহলেই বন্ধ হবে পেনশন, জেনে নিন পদ্ধতি

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। সর এই অবসর জীবনে কর্মক্ষমতা কমে যাওয়ার ফলে উপার্জনের পরিমানও কমে যায় অনেকাংশে। তবে এই অবসর জীবনের কথা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। সর এই অবসর জীবনে কর্মক্ষমতা কমে যাওয়ার ফলে উপার্জনের পরিমানও কমে যায় অনেকাংশে। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি ক্ষেত্রে। তাই চালু হয় পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে।

Advertisements

যেসব অবসরপ্রাপ্ত সরকারি কর্মী রয়েছেন, তাদের পেনশন ব্যবস্থা চালু রাখতে বছরে একবার করে সশরীরে ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট বা জীবন প্রমাণপত্র প্রদান করতে হত। নভেম্বরেই এই কাজটি করে নিতে হয়। তবে এতে অনেক বয়স্ক মানুষকে সমস্যায় পড়তে হত ব্যাপকভাবে। তবে এবার থেকে তাদের এই চিন্তা দূর করছে রাজ্য সরকার। এবার থেকে বাড়িতে বসে সহজেই করা যাবে কাজটি। কারণ এবার ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা হবে স্মার্টফোন বা কম্পিউটার থেকেই। একনজরে দেখে নিন সেই পদ্ধতি।

Advertisements

● কম্পিউটার বা ল্যাপটপ থেকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার পদ্ধতি: এই কাজটি করতে প্রথমেই https://jeevanpramaan.gov.in লিঙ্কে যেতে হবে। এবার নতুন পেজ খুলে গেল সেখানে নিজের মেইল আইডি ও ক্যাপচা কোড বসিয়ে ‘I agree to Download’ -এ ক্লিক করুন। এবার আপনার দেওয়া ইমেল আইডি -তে একটু ওটিপি আসবে। সেই ওটিপি বসালে ডাউনলোড পেজ খুলে যাবে। এরপর ‘ডাউনলোড ফর উইনডোজ ওএস’ অপশনে ক্লিক করুন। এটি করার পর আপনার মেইল বক্সে একটি ডাউনলোড লিঙ্ক পাবেন। এরপর একটি জিপ ফাইলের আকারে লাইফ সার্টিফিকেট অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়ে যাবে।

Advertisements

● স্মার্টফোন থেকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার পদ্ধতি: স্মার্টফোন থেকে অ্যাপের মাধ্যমে লাইফ সার্টিফিকেট পাওয়া যায়। এই এপ্লিকেশন ডাউনলোড করতে প্রথনেই যেতে হবে https:// jeevanpramaan.gov .in লিঙ্কে। এখানেই ইমেল আইডি ও ক্যাপচা কোড বসিয়ে ‘I agree to Download’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার দেওয়া মেইল আইডি-তে একটা ওটিপি আসবে। সেই ওটিপি দেওয়ার পরে ডাউনলোড পেজটি চলে আসবে ও ‘মোবাইল অ্যাপ ডাউনলোড’ ‘এ ক্লিক করতে হবে। এরপর মেইল আইডি- তে ডাউনলোড লিঙ্ক পাবেন। সেখান থেকেই এপ্লিকেশন ডাউনলোড হয়ে যাবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা