Advertisements

কৃষক ভাইদের জন‍্য সুখবর মমতা সরকারের, বাড়তি সুবিধা পেতে চটজলদি করুন আবেদন

Nirajana Nag

Nirajana Nag

Follow

ভারতীয় অর্থনীতির মূল ভিত্তি কৃষি। কৃষকরা (Farmers) রয়েছেন বলেই টিকে রয়েছে অন‍্যান‍্য শিল্প। কিন্তু ঊই সময়ে দাঁড়িয়েও বহু কৃষক এখনো দারিদ্রের অন্ধকার সহ‍্য করছেন। সরকারের তরফে সমাজের বিন্ন ভিন্ন শ্রেণির মানুষের জন‍্য নানান প্রকল্পের ব‍্যবস্থা করা হয়েছে।

তেমনি কৃষক বন্ধুদের জন‍্যও আনা হয়েছে বিশেষ প্রকল্প। রাজ‍্যের কৃষকদের সুবিধার জন‍্য আর্থিক সাহায‍্যের ব‍্যবস্থা করা রয়েছে। এবার তাদের জন‍্য আরো একটি প্রকল্পের ঘোষণা করা হল। এই প্রকল্পের মাধ‍্যমে সরাসরি কম দামে উন্নত মানের কৃষি যন্ত্রপাতি কিনতে পারবেন কৃষকরা। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে কৃষক বন্ধু।

কৃষক বন্ধু প্রকল্পের মাধ‍্যমে কৃষকরা পাবেন সর্বোচ্চ ৩ লক্ষ টাকা ভর্তুকি এবং পাশাপাশি স্বল্প দামে কৃষির যন্ত্রপাতিও কিনতে পারবেন তারা। কম খরচে কৃষিকাজকে যাতে উন্নত করা যায় সেই উদ্দেশে এই প্রকল্প চালু করা হয়েছে। কারা আবেদন করতে পারবেন এখানে? কীভাবেই বা করতে হবে আবেদন? রইল বিস্তারিত তথ‍্য।

কী কী সুবিধা মিলবে

এই প্রকল্পের আওতায় কৃষিকাজের জন‍্য ব‍্যবহৃত যন্ত্রপাতি কেনায় নির্দিষ্ট টাকা ছাড় দেওয়া হবে। কৃষি যন্ত্রপাতি কেনার জন‍্য রাজ‍্যে ১১০০  টি কৃষি যন্ত্রপাতি ভাড়া দেওয়ার কেন্দ্র স্থাপন করা হবে। প্রত‍্যেক কেনাকাটার ঙপর নির্দিষ্ট টাকা ভর্তুকি দেবে সরকার। মোট ৪ টি উদ‍্যোগের মাধ‍্যমে দেওয়া হবে যন্ত্রপাতি।

ছোট কৃষি যন্ত্র– এই প্রকল্পের আওতায় যন্ত্রপাতি কেনার মূল‍্যের উপর ৫০ % পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে। ঊর্দ্ধসীমা ১০০০০ টাকা।

তেল বা বিদ‍্যুৎ চালিত যন্ত্রপাতি– ট্রাক্টর পাম্প মেশিন কেনার ক্ষেত্রে ৫০-৬০% ভর্তুকি মিলবে। সর্বোচ্চ পরিমাণ ৩ লক্ষ টাকা পর্যন্ত।

কৃষি যন্ত্রপাতি ভাড়া নেওয়া– সরকারি ভাড়া কেন্দ্র থেকে কৃষি যন্ত্রপাতি ভাড়া নেওয়া হলে ৪০% পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে।

আবেদন প্রক্রিয়া

প্রথমেই কৃষি দফতরের ওয়েবসাইটে যেতে হবে।

তারপ‍র আবেদনের লিঙ্কে ক্লিক করে আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনের কপি সহ জরুরী নথি জমা করতে হবে কৃষি দফতরে।  যাচাই এর পর টাকা ঢুকবে অ্যাকাউন্টে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow