whatsapp channel

Pension Hike: বাড়ছে কর্মচারী এবং পেনশন ভোগীদের মহার্ঘ ভাতা, কার্যকর হবে জুলাই থেকে

বাড়ানো হতে পারে রাজ্য সরকারের কর্মচারী এবং পেনশন ভোগীদের মহার্ঘ ত্রাণ এবং মহার্ঘ ভাতা (DA)। মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে আর কয়েক মাসই মাত্র বাকি রয়েছে। নির্বাচনের আগে প্রতিটি বিভাগকে উন্নত…

Nirajana Nag

Nirajana Nag

বাড়ানো হতে পারে রাজ্য সরকারের কর্মচারী এবং পেনশন ভোগীদের মহার্ঘ ত্রাণ এবং মহার্ঘ ভাতা (DA)। মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে আর কয়েক মাসই মাত্র বাকি রয়েছে। নির্বাচনের আগে প্রতিটি বিভাগকে উন্নত করার চেষ্টায় রয়েছে সরকার। কর্মচারী এবং পেনশন ভোগীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। কর্মচারীদের মহার্ঘ ভাতার সুবিধা বাড়ানো হয়েছে ৪ শতাংশ। অন্যদিকে পেনশন ভোগীদেরও মহার্ঘ ভাতার ছাড় বেড়েছে ৫ শতাংশ। ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা উন্নীত হতে পারে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, ছত্তিসগড় সরকার দাবি জানিয়েছে, পেনশন ভোগীদের মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করুক মধ্যপ্রদেশ সরকার। ৪ শতাংশ বাড়ানোর জন্য চাওয়া হয়েছে সম্মতি। এক্ষেত্রে যদি দুটি রাজ্যই রাজি হয় তাহলে জুলাই মাস থেকে ৯ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাওয়া যেতে পারে। আসলে রাজ্য পুনর্গঠন আইনের ৪৯ নম্বর ধারা অনুযায়ী, পেনশন ভোগীদের মহার্ঘ ভাতা বাড়াতে দুই রাজ্যেরই সম্মতি প্রয়োজন।

উল্লেখ্য, রাজ্য সরকারের পক্ষ থেকে কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পাশাপাশি ছত্তিশগড় সরকারকেও মহার্ঘ ভাতা বৃদ্ধি করার বিষয়ে সম্মতি জানাতে চিঠি লিখতে হবে। ছত্তিশগড়ের অর্থ দফতরের ইন্দ্র প্রকাশ একটি চিঠি লিখেছেন এ বিষয়ে।

এক্ষেত্রে যদি ছত্তিশগড় সরকারের এই মউ চুক্তি মধ্যপ্রদেশ সরকার মেনে নেয় তবে ছত্তিশগড়ে মুদ্রাস্ফীতি বাড়বে ৪ শতাংশ। সেই সঙ্গে মধ্যপ্রদেশের পেনশনভোগীদের জন্য ৪ শতাংশ মুদ্রাস্ফীতি বৃদ্ধি হতে পারে। তাহলে অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘ ভাতা পেতে পারেন তারা।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই