whatsapp channel

8th Pay Commission: সপ্তমে বাজিমাৎ, এবার কি আসতে চলেছে অষ্টম বেতন কমিশন? দেখে নিন কি বলছে কেন্দ্র

7th pay commission অনুযায়ী, সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি হয় বছরে দুবার। এরমধ্যে বেড়েছে DA এবং বেড়েছে HRA। ৩৮% থেকে ৪% বেড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন DA পাচ্ছেন ৪২%। এরমধ্যেই জল্পনা…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

7th pay commission অনুযায়ী, সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি হয় বছরে দুবার। এরমধ্যে বেড়েছে DA এবং বেড়েছে HRA। ৩৮% থেকে ৪% বেড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন DA পাচ্ছেন ৪২%। এরমধ্যেই জল্পনা উঠেছে এই DA পুজোর আগে বেড়ে ৪৬% হবে। এছাড়াও, আগামী বছর ডিএ ৫০% পৌঁছতে পারে। আদৌ কি সত্যি? বাড়বে DA? চালু হবে কি 8th Pay Commission এর নয়া সুপারিশ?

Advertisements

সকলেই জানেন যে বেতন কাঠামোতে পরিবর্তন আনতে কেন্দ্রীয় সরকার প্রতি দশ বছরে একটি বেতন কমিশন গঠন করে। বর্তমানে সপ্তম বেতন কমিশন চলছে। এরই মধ্যে শোরগোল শুরু হয়েছে অষ্টম বেতন কমিশন (8th pay commission)ঘিরে। আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি, দেশে প্রথম বেতন কমিশন শুরু হয় ১৯৪৬ সালের জানুয়ারি মাসে, এবং, সপ্তম বেতন কমিশন গঠিত হয় ২০১৪ সালে। এরপর, ২০১৬ সালে এর সুপারিশগুলি বাস্তবায়িত হয়। বর্তমানে সেই সুপারিশ অনুযায়ী কেন্দ্রের বেতন কাঠামো নির্ধারিত। এরই মধ্যে মানুষ অষ্টম বেতন কমিশনের দিন গুনছে।

Advertisements

ইতিমধ্যে, দুবার বেতন বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বর্তমানে তারা ৪২% মহার্ঘ্য ভাতা পাচ্ছেন, এবং ২০২৪ এর জানুয়ারিতে আরো ৪% বাড়লে সেই ভাতা গিয়ে দাঁড়াবে ৪৬% এ। সুতরাং,সপ্তম বেতন কমিশনই হয়েছে বাজিমাৎ। এরপরেও অষ্টম বেতন কমিশন? কী বলছে সরকার?

Advertisements

সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের দেওয়া বেতন, ভাতা এবং পেনশন পর্যালোচনা করার জন্য অন্য কোনও বেতন কমিশন গঠনের দরকার নেই। অর্থাৎ, প্রয়োজন হবে না 8th pay commission এর। তবে বেতন ম্যাট্রিক্স পর্যালোচনা এবং সংশোধনের জন্য একটি নতুন ব্যবস্থা তৈরি করা প্রয়োজন। এছাড়া, অর্থ মন্ত্রক আরো স্পষ্ট করে জানায় যে অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে তাদের কাছে কোনও প্রস্তাব নেই।

Advertisements
whatsapp logo
Advertisements