Advertisements

Summer Vacation: সামনে পরীক্ষা, সিলেবাস শেষ হবে কিভাবে? রবিবারও বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

গরমের ছুটি শেষ হয়ে গিয়ে আবার নতুন করে ক্লাস শুরু হয়ে গেছে পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলিতে, কিন্তু ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছে ছাত্র-ছাত্রীরা। দক্ষিণবঙ্গবাসীর কাছে এখনো বৃষ্টি অধরাই থেকে গেছে। আকাশের দিকে চেয়ে দক্ষিণবঙ্গবাসী অপেক্ষা করছেন কবে এক পশলা বৃষ্টিতে ভিজবে। বীভৎস গরমের জন্য ভারতের একাধিক জায়গায় গরমের ছুটিকে বাড়িয়ে দেওয়া হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য গরমের ছুটি বাড়ানোর সম্ভব হয়নি, সেক্ষেত্রে যেখানে যেখানে অতিরিক্ত গরম পড়েছে, সেখানে সকালে ক্লাস নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

যদিও এখন সূর্যের তাপ খানিকটা কমেছে তবে আকাশ মেঘলা থাকায় আদ্রতার পরিমাণটা অনেকখানি বেড়ে গেছে সেজন্য প্যাচপ্যাচে গরমে কষ্ট হচ্ছে সকলের তার উপর কিছুদিন আগেই রাজ্যের সমস্ত সরকারি স্কুল গুলি ছুটি কাটিয়ে নতুন ভাবে খুলে গেছে।

এবছর এতটাই গরম পড়েছিল যে গ্রীষ্মের ছুটির ৬ই মে থেকে বাড়িয়ে দিয়ে বাইশে এপ্রিল থেকে ঘোষণা করা হয়েছিল। তবে হিসাব অনুযায়ী, ৩রা জুন ছুটি শেষ হওয়ার কথা ছিল, তবে সেই সময় থেকে ছাত্র-ছাত্রীরা উপস্থিত হতে পারেনি। ছাত্র-ছাত্রীদের জন্য ১০ই জুন থেকে পঠন পাঠন স্বাভাবিকভাবে শুরু হয়ে গেছে। সব মিলিয়ে ৫০ দিন ছুটি কাটিয়ে ছিল পড়ুয়ারা ফলে অনেকটাই ব্যাঘাত ঘটেছিল তাদের পড়াশোনায়।

এবার ছুটির দিনেও ক্লাস নেবেন শিক্ষক-শিক্ষিকারা

স্কুল খুলে গেলেও অস্বস্তি কিছুতেই কমছে না, ঊর্ধ্বমুখী তাপমাত্রা এবং অতিরিক্ত ভ্যাপসা গরমে ক্লাস নেওয়াটাই কষ্টকর হয়ে যাচ্ছে শিক্ষক-দের পক্ষে। কিন্তু এইভাবেই স্কুল চালু রাখতে হবে, সামনেই তাদের দ্বিতীয় সামেটিভ পরীক্ষা এই রকম পরিস্থিতিতে পড়ুয়াদের কিছুতেই ছুটি দেওয়া যাবে না। পাঠ্যক্রম শেষ করতে হবে। ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এবার সিউড়ি এক ব্লকের করিধ্যা যদুরায় মেমোরিয়াল হাই স্কুল একটা অভিনব উদ্যোগ নিল। এবার ছুটির দিনে আর ছুটি নয়। গরমের ছুটি থাকার পর পড়ুয়াদের পড়াশোনায় অনেক ক্ষতি হয়েছে, আর সেই ক্ষতির সামলানোর জন্যই দ্বিতীয় সামেটিভের পরীক্ষার আগে শিক্ষক-শিক্ষিকারা মিলে এরকম অসাধারণ একটা সিদ্ধান্ত নিয়েছেন।

এই সিদ্ধান্তে কতটা রাজি অভিভাবকগণ?

তবে তাদের এই সিদ্ধান্তে কতটা রাজি হবেন অভিভাবক এবং ছাত্র-ছাত্রীরা, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে। তবে তাদের এই অসাধারণ উদ্যোগকে সত্যি সাধুবাদ জানাতে হয়।

ভারতবর্ষের বিভিন্ন জায়গায় চলছে এখনো গরমের ছুটি

হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান যেখানে তীব্র গরমে পড়ুয়ারা বিদ্যালয়ে গেলে অসুস্থ হয়ে যেতে পারে, সেখানে গরমের ছুটি আরো বাড়ানো হয়েছে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow