whatsapp channel

করোনা আবহের মধ্যেই দাম বাড়ছে স্যানিটাইজারের, অ্যালকোহলেও ধার্য্য ১৮% জিএসটি

সমস্ত অ্যালকোহল হ্যান্ড স্যানিটাইজারের উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য্য করা হবে জানাল অথরিটি ফর অ্যাডভান্স রুলিং (এএআর)। কারণ হিসেবে তারা জানিয়েছে যে, এগুলি ‘অ্যালকোহল জাতীয় হ্যান্ড স্যানিটাইজারে'র অধীনে পড়ছে। গোয়ার…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সমস্ত অ্যালকোহল হ্যান্ড স্যানিটাইজারের উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য্য করা হবে জানাল অথরিটি ফর অ্যাডভান্স রুলিং (এএআর)। কারণ হিসেবে তারা জানিয়েছে যে, এগুলি ‘অ্যালকোহল জাতীয় হ্যান্ড স্যানিটাইজারে’র অধীনে পড়ছে। গোয়ার স্যানিটাইজার প্রস্তুতকারী সংস্থা স্প্রিংফিল্ড ইন্ডিয়া ডিস্টিলারিজের আবেদনের ভিত্তিতে এই রায় দেয় এএআর। অ্যালকোহল স্যানিটাইজার তৈরিতে উদ্যোগ নিয়েছে তারা। হ্যান্ড স্যানিটাইজার তৈরির জন্য প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ও তাতে জিএসটি ছাড়ের বিষয়ে জানতে এএআর-এর গোয়া বেঞ্চের সঙ্গে যোগাযোগ করেছিল স্প্রিংফিল্ড ইন্ডিয়া ডিস্টিলারিজ। তার ভিত্তিতেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে অথরিটি ফর অ্যাডভান্স রুলিং।

Advertisements

এ বিষয়ে এএআর কর্তৃপক্ষ জানিয়েছে যে, ‘আবেদনকারী হ্যান্ড স্যানিটাইজারগুলি উৎপাদন করতে উদ্যোগ নিয়েছে তা অ্যালকোহল জাতীয় স্যানিটাইজারের বিভাগে পড়ে। যা এইচএসএন-এর ৩৮০৮ বিভাগের অধীনে রেজিস্ট্রেশন করা হয়। এক্ষেত্রে জিএসটি-র পরিমাণ ১৮ শতাংশ হয়।’ কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক হ্যান্ড স্যানিটাইজারকে একটি প্রয়োজনীয় পণ্য হিসেবে উল্লেখ করলেও এএআর কর্তৃপক্ষ তাদের রায়ে জানিয়েছে, জিএসটি আইনে ছাড়যোগ্য পণ্যের ক্ষেত্রে পৃথক তালিকা রয়েছে, সেই তালিকা অনুযায়ী জিএসটি-তে ছাড় দেওয়া হয়ে থাকে।

Advertisements

অ্যালকোহল জাতীয় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।, এই জাতীয় স্যানিটাইজারে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকা বাধ্যতামূলক বলে জানিয়েছে হু। ভ্যাকসিনের আবিষ্কার না হওয়া পর্যন্ত মারণ রোগ কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়তে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের বৃদ্ধি ঘটাতে হবে জানিয়েছে হু।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar