Hoop News

Heavy Rain Alert: আগামীকাল থেকেই তুমুল দুর্যোগ, ভারী বৃষ্টিতে ভাসবে এইসব জায়গা

এবছর সারা দেশে বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে দেশবাসী। আর সেই কারণে এবছর দেশে তেমনভাবে স্বাভাবিক বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয় সাধারণত, তা এবার হয়নি একাধিক রাজ্যে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো। আবার কট্যায় অতি বৃষ্টির কারণেই তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এককথায় এই বছর বর্ষার তেমন স্বাভাবিক রূপ দেখা যায়নি দেশে।

এদিকে এখন সেপ্টেম্বর কেটে অক্টোবর মাস শুরু হতে চলেছে। অক্টোবর মানেই পুজোর মাস, উৎসবের মাস। আর এই মাসে বাঙালি যেমন মেতে ওঠে শারদীয়া দুর্গাপুজোর আনন্দে, তেমনই দেশের বিভিন্ন প্রান্তে কোথাও পালিত হয় নবরাত্রি, কোথাও দশেরা, কোথাও আবার বিহুর মতো উৎসব। তাই অক্টোবরকে পুজোর মরশুম বলে থাকেন অনেকেই। আর এই উৎসবের মাসে ভিলেন হতে আত্মপ্রকাশ করতে চলেছে নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে দেশের একাধিক রাজ্য।

পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকেই তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ শুরু হতে পারে। এছাড়াও, মৌসম ভবন জানিয়েছে যে কর্ণাটক ও কেরালাতেও আগামীকাল থেকেই তুমুলভাবে বদলে যাবে আবহাওয়া। আগামীকাল ও শনিবার এই রাজ্যগুলিতে বৃষ্টির দাপট চলবে বলেই জানা গেছে। এছাড়াও মহারাষ্ট্র ও গোয়ার একাধিক এলাকায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। মৌসম ভবন জানিয়েছে যে বর্ষা এবার বিদায় নিতে চলেছে দেশ থেকে। তবে শেষের মুখে এই বর্ষণ দেখবে গোটা দেশ।

এদিকে দেশের উত্তর ও উত্তর পূর্ব অংশে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জানা গেছে, আগামীকাল থেকে দিল্লির আকাশেও মেঘ জমতে শুরু করবে। শনিবার দিল্লিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। এছাড়াও শনিবার থেকে ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই প্রভাব পড়তে পারে উত্তর পূর্বের রাজ্যগুলিতেও। ফলে উৎসবের মরশুমের শুরুতে যে ভারী বৃষ্টিতে ভিজবে গোটা দেশ, তা মোটামুটি পরিস্কার।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা