Job Notification: মাধ্যমিকে পাশ যোগ্যতায় চাকরি দেবে পূর্ব রেল, এই পদ্ধতিতে করুন আবেদন

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে পূর্ব রেল। সম্প্রতি, ভারতীয় রেলের পূর্ব রেল ডিভিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

◆ শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ১৮৩২ শূন্যপদে নিয়োগ করা হবে। ফিটার, ওয়েল্ডার, মেকানিক, পেন্টার, ইলেকট্রিশিয়ান, ওয়ারম্যান সহ একাধিক এপ্রিন্টইস পদে নিয়োগ করা হবে।

◆ শিক্ষাগত যোগ্যতা: এখানে একাধিক পদের বিজ্ঞপ্তি জারি হয়েছে। তবে সব পদে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাস যোগ্যতায় আবেদন করা যাবে। এছাড়াও আবেদনকারীর আইটিআই প্রশিক্ষণ সার্টিফিকেট থাকার দরকার পড়বে।

◆ বয়সসীমা: ১ জানুয়ারি, ২০২৩ সালের হিসেবে প্রার্থীর বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। তবে তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থীদের প্রার্থীদের ৫ বছর এবং ওবিসি প্রার্থীদের ৩ বছর বয়সের ছাড় থাকবে।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে www.rrcecr.gov.in-এই অফিসিয়াল ওয়েবসাইট থেকে। এই ওয়েবসাইটে ঢুকে সবার আগে আবেদনকারীর রেজিস্ট্রেশন করতে হবে। আবেদন করা যাবে ৯ ডিসেম্বর, ২০২৩ অবধি।

whatsapp logo
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা