whatsapp channel
Hoop News

কাঁপছে দক্ষিণবঙ্গ! চলতি সপ্তাহেই ১০ ডিগ্রির নীচে নামবে তাপমাত্রা! বাংলার জেলাগুলির আবহাওয়ার খবর

নতুন সপ্তাহের সকালেই ঝলমলে রোদ উঠেছে রাজ্যজুড়ে। আর সেই সঙ্গে একইভাবে তাপমাত্রার পতন ঘটছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গতকাল থেকেই হাড়কাপানো শীত পড়েছে জেলায় জেলায়। এমনটাই পূর্বাভাস ছিল হাওয়া অফিস থেকে। একইসঙ্গে বিগত সপ্তাহে তুষারপাত হয়েছে রাজ্যের উত্তরের জেলাগুলিতে। এককথায় পুরোদস্তুর প্রভাব বিস্তার করেছে ডিসেম্বরের শীত। বাংলায় শুরু হয়েছে শীতের ঝোড়ো ব্যাটিং।

যদিও ডিসেম্বরের শুরুতে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি রাজ্যজুড়ে। তার কারণ অবশ্য ছিল বঙ্গোপসাগরে তৈরি হওয়া একাধিক নিম্নচাপ। তবে নিম্নচাপের প্রভাব কেটে যেতেই গোটা রাজ্যে এখন শীত পড়েছে জাঁকিয়ে। গত কয়েকদিন ধরেই স্বাভাবিকের নীচে ঘোরাফেরা করছে পারদ। আর এর প্রভাব বেশি করে পড়েছে পশ্চিমের জেলাগুলিতে। সেই সঙ্গে উত্তরবঙ্গেও শুরু হয়েছে প্রবল শীত। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ শীতের মেজাজ ব্যাপকভাবে পরিলক্ষিত হবে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ থেকে ব্যাপকভাবে পারদের পতন ঘটবে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ থেকেই। আজ বর্ধমানের তাপমাত্রা ১১ ডিগ্রি, শ্রীনিকেতনে ১১.২ ডিগ্রি, মেদিনীপুরে ১৩ ডিগ্রি, দিঘায় ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। দার্জিলিংয়ের তাপমাত্রা আজ ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে। অন্যান্য জেলাতেও পড়বে প্রবল ঠান্ডা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা