whatsapp channel

Hilsa Fish Price: রান্নাপুজোয় পদ্মার ইলিশ হাজির কলকাতায়, কেমন হতে পারে দাম!

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পেরিয়ে গেল। আগামী অক্টোবরের বাঙালির দুর্গাপূজা। আর দুর্গাপূজা মানেই রসনাতৃপ্তির জন্য ইলিশের সন্ধান। যদিও পুজোর অনেক আগেই ফুরিয়ে যাচ্ছে বর্ষাকাল। তাই এপার বাংলায় ইলিশের যোগান সেই সময়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পেরিয়ে গেল। আগামী অক্টোবরের বাঙালির দুর্গাপূজা। আর দুর্গাপূজা মানেই রসনাতৃপ্তির জন্য ইলিশের সন্ধান। যদিও পুজোর অনেক আগেই ফুরিয়ে যাচ্ছে বর্ষাকাল। তাই এপার বাংলায় ইলিশের যোগান সেই সময় ততটা স্বচ্ছল থাকে না। তাই পুজোর সময় অগত্যা বাংলাদেশী পদ্মার ইলিশের দিকে তাকিয়ে থাকে। যদিও পুজোর আগেই বিশ্বকর্মা পুজোর সময় রান্নাপুজো হয় গোটা বাংলায়। তাই সেই সময়েও সব মাছের পাশাপাশি ইলিশের চাহিদাও থাকে তুঙ্গে।

Advertisements

যদিও এবার বর্ষা সেভাবে হয়নি দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হলেও দক্ষিণবঙ্গে কিন্তু বৃষ্টির আকাল রয়েই গেছে। আর সেই কারণেই সেপ্টেম্বরের শুরুতেই ইলিশের ঘাটতি দেখা গেছে রাজ্যের একাধিক বাজারে। বিশেষ করে কলকাতা বাজার থেকে গত একসপ্তাহ ধরেই কম আসছে ইলিশের যোগান। এদিকে ইলিশের চাহিদা তো এখন কমার নয়। অগত্যা দিনের পর দিন দাম বাড়ছে ইলিশের।

Advertisements

★ আজ কলকাতার বাজারে ইলিশের দাম
● ৫০০-৭০০ গ্রামের ইলিশ : ৭০০-১,০০০ টাকা কেজিপ্রতি
● ১ কেজি সাইজের ইলিশ : ১,২০০-১,৬০০ টাকা কেজিপ্রতি

Advertisements

তবে, এবার পুজোর আগেই রাজ্যে ঢুকতে চলেছে বিখ্যাত পদ্মার ইলিশ। সাধারণত স্বাদ ও গন্ধের জন্য পদ্মার ইলিশ হল পৃথিবী বিখ্যাত। আর পুজোর সময়েই এই সুস্বাদু রুপোলি ফসলের আগমন ঘকত্বে বাংলায়। ফলে পুজোর সপ্তাহে কলকাতা সহ রাজ্যের অন্যান্য বাজারেও যোগান থাকে বাংলাদেশী ইলিশের। আর এবছরও তার অন্যথা হবেনা বলেই আশা করা যাচ্ছে।

Advertisements

জানা গেছে, ইতিমধ্যে ভারতে ইলিশ রপ্তানির ছাড়পত্র পাওয়ার জন্য মুখিয়ে রয়েছেন ওপার বাংলার মৎস্য ব্যবসায়ীরা। জানা গেছে, আগামী ১৫ ই সেপ্টেম্বর থেকে ছাড়পত্র পেতে পারেন বাংলাদেশের মাছ ব্যবসায়ীরা। আর তেমনটা হলে পরের দিন থেকেই কলকাতায় ঢুকবে সুস্বাদু পদ্মার ইলিশ। তাই রান্নাপুজোর আগেই বাজারে আগমন ঘটবে পদ্মার ইলিশের। তবে সেই ইলিশের দাম কেমন হবে তা জানা যায়নি।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা