Savings Tips: স্বামীর আয় সীমিত! ৫ উপায়ে সংসারের সঞ্চয় বাড়াতে পারবেন মহিলারা

চারিদিকে যেভাবে বাজার দর বেড়ে চলেছে নিত্যদিনের খরচ যেভাবে বেড়ে চলেছে, সেক্ষেত্রে ছোট পরিবারের দুজনের রোজগার নিয়েও হিমশিম খেতে হচ্ছে সবাইকে। তারপর পরিবারের যদি ছোট সদস্য থাকে, তাকে স্কুলে ভর্তি করানো, তার সমস্ত শখ পূরণ করা, সব মিলিয়ে নাজেহাল অবস্থা প্রত্যেকের। তাই মাসের শেষে যখন টাকা-পয়সা খরচ হয়ে যায়, তখন বাড়ির পুরুষ মানুষটা মহিলাদের কাছেই এসে হাত পাতেন। তাদের কাছে যদি জমানো কিছু টাকা থাকে তা নেওয়ার জন্য।

১) মাসের খরচ নির্ধারণঃ মাস শুরু হওয়ার আগে সম্ভাব্য খরচের একটা তালিকা করে ফেলতে হবে, সম্ভব হলে প্রতিদিনের খরচ লিখে রাখতে হবে, মাসের শেষে মিলিয়ে দেখতে হবে, কত টাকা খরচ হলো নাকি সেই তালিকা ছাড়িয়ে গেল, মাসের প্রথমে কোনো কারনে বেশি খরচ হলে শেষের দিকে সেই খরচা ম্যানেজ করতে হবে, নির্দিষ্ট টাকার মধ্যে খরচকে সীমাবদ্ধ করতে হবে আর বাকি টাকাকে জমিয়ে ফেলতে হবে।

২) আলাদা আলাদা খরচের জন্য আলাদা আলাদা হিসাবঃ কোন খাতে কত টাকা খরচ হবে, সেটা আগে থেকেই হিসাব করে রাখুন একটা জায়গায় নয় আলাদা আলাদা করে খামের মধ্যে রেখে দিন সেক্ষেত্রে খরচ বেশি হওয়ার কোন প্রসঙ্গই থাকবে না।

৩) বাড়িতে টাকা না জমিয়ে লগ্নি করতে পারেনঃ অনেকেই মনে করেন যে বাড়িতে টাকা রাখলে হয়তো সে লক্ষ্য পূরণ হয়, তবে কিন্তু সেই টাকা বাড়িতে না রেখে সেটা যদি লগ্নি করেন তাহলে কিন্তু অনেক টাকা বেড়ে যাবে।

৪) জরুরী কালীন সময়ের জন্য সঞ্চয় করে রাখুনঃ বিপদ কখনো বলে আসে না, তাই বাড়িতে যদি বয়স্ক মানুষ শিশু থাকে, তাহলে সেক্ষেত্রে কিছুটা টাকা আলাদা করে সঞ্চয় করে রেখে দিন, সে টাকাটা বাড়িতে রাখাই ভালো কারণ হুট করে প্রয়োজন হলে তখন ব্যাংক থেকে আনা সম্ভব হয় না।

৫) ভবিষ্যতে পরিকল্পনা করতে পারবেন ততই ভালোঃ তবে পরিবারের দায়িত্ব নেওয়া থেকে শুরু করে বিশ্ব ভ্রমণ সবটাই যদি ভেবে রাখেন আগে থেকে, তাহলে আপনার জন্য সেটা ভালো হবে। চাকরির পরবর্তী জীবন কিভাবে কাটাবেন? সেই পরিকল্পনা আগে থেকেই করুন, তাই অল্প অল্প করে টাকা সরিয়ে রাখুন।