Advertisements

LPG Subsidy: বড় ঘোষণা রাজ্য সরকারের, গ্যাসের সিলিন্ডার প্রতি ২৭৫ টাকা অতিরিক্ত ছাড় পাবেন এই নাগরিকরা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নওয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছে সরকার। এতে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এবার কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সুবিধা পাবে বেসরকারি গ্যাসের কোম্পানিগুলি। তাই সেপ্টেম্বরের শুরুতেই খুশির জোয়ার বেসরকারি এলপিজি কোম্পানিগুলির মধ্যে।

তবে এবার আরো সস্তার হচ্ছে রান্নার গ্যাস। কেন্দ্রের পর এবার রাজ্য সরকারও গ্যাসের দাম কমানোর বিষয়ে পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি, গোয়ার রাজ্য সরকার জানিয়েছে যে সে রাজ্যের অন্ত্যদয় অন্ন যোজনার তালিকাভুক্ত পরিবারগুলিকে আরো কম দামে দেওয়া হবে রান্নার গ্যাসের সিলিন্ডার। জানা গেছে, সেই রাজ্যের ১১ হাজার নাগরিককে সিলিন্ডার পিছু অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেবে সরকার। অর্থাৎ এখন থেকে কেন্দ্রের ২০০ এবং রাজ্যের ২৭৫ সহ মোট ৪৭৫ টাকা প্রতি সিলিন্ডারে ছাড় পাবেন গোয়ার অন্ত্যদয় তালিকাভুক্ত নাগরিকরা।

জানা গেছে, ‘মুখ্যমন্ত্রী আর্থিক সহায়তা প্রকল্পের’ ভিত্তিতে এই অতিরিক্ত ছাড় দেওয়া হবে। এই বিষয়ে, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই LPG সিলিন্ডারের জন্য ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেন। পাশাপাশি, উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের কেন্দ্রের তরফে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। এছাড়াও, গোয়া সরকারের তরফে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ডধারীদের প্রতি মাসে অতিরিক্ত ২৭৫ টাকা ছাড় দেওয়ার ঘোষণা করা হল।”

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow