whatsapp channel

DA Update: এবার ৫০ শতাংশ হারে DA পাবেন সরকারি কর্মীরা! আগস্টেই এল বড় আপডেট

চলতি বছরের শুরু থেকেই একের পর এক সুখবর পেয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্রের অর্থমন্ত্রক। বছরের মাঝামাঝি সময়েও একাধিক কেন্দ্রীয়…

Avatar

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরু থেকেই একের পর এক সুখবর পেয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্রের অর্থমন্ত্রক। বছরের মাঝামাঝি সময়েও একাধিক কেন্দ্রীয় দফতরের কর্মীদের বেতন বৃদ্ধি হয়েছিল। পাশাপাশি আরো কিছু ভাতার পরিমান বাড়িয়েছিল কেন্দ্র। তবে এবার আগস্ট মাসে এই DA বৃদ্ধি নয় এসে গেলো বড়সড় আপডেট। এই আপডেটের বিষয়ে বিস্তারিত দেখুন প্রতিবেদনের পরবর্তী ভাগে।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বেতন পেয়ে থাকেন সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission)-এর অধীনে। তবে যেভাবে দেশের মূল্যস্ফীতি ঘটছে, সেক্ষেত্রে সাম্প্রতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন সংশোধন করা উচিত বলে মনে করছে সরকারি কর্মীদের বেশ কিছু সংস্থা। আর এই বিষয়ে সমাধানের পথ খুঁজতে তারা নাকি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে একটি চিঠি লিখেও জানিয়েছে। এই চিঠিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়িয়ে ৫০ শতাংশ করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি মূল্যস্ফীতির বিষয়টি পর্যালোচনা করে অষ্টম বেতন কমিশন চালুর পরামর্শও দিয়েছেন অনেকেই।

তবে সম্প্রতি কেন্দ্র সরকারের অর্থমন্ত্রকের একটি ঘোষণায় রীতিমতো মন ভেঙেছে কেন্দ্র সরকারের অধীনস্থ কর্মচারীরা। কারণ এখন এই সপ্তম বেতন কমিশনের হিসেবেই বেতন পেতে হবে তাদের। কারণ আসন্ন সময়ে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) চালু করার কোনো চিন্তাভাবনা যে কেন্দ্রের নেই, তো একটি ঘোষণায় স্পষ্ট করেছে অর্থমন্ত্রক। কেন্দ্রের অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সংসদে এই ঘোষণা করে বলেছেন, কর্মচারী ও পেনশনভোগীদের বেতন ও পেনশন বৃদ্ধির কাঠামো বদলের কোনও ভাবনা সরকারের নেই। উল্লেখ্য, জুলাই থেকেই কেন্দ্রীয় সরকারের কর্মীদের DA ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়েছে। তবে এখন সেটিকে ৫০ শতাংশে উন্নীত করে নতুন বেতন কমিশনের দাবিতে কর্ণপাত করতে নারাজ অর্থমন্ত্রক।

প্রসঙ্গত, কেন্দ্র সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। আর এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করেন তারা। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয়েছে। এর আগে ২০১৪ সালে শুরু হয় সপ্তম বেতন কমিশন। তাই আগামী বছর অষ্টম বেতন কমিশন চালু হওয়ার সম্ভাবনা প্রবল।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা