whatsapp channel

PMKMY: কৃষকদের মাসিক ৩ হাজার টাকা পেনশন দিচ্ছে কেন্দ্র, জেনে নিন আবেদনের পদ্ধতি

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও…

Avatar

Debaprasad Mukherjee

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রনল্পের অধীনস্থ কৃষকদের জন্য বছরে দেওয়া হয় ৬ হাজার টাকা। তবর এখানেই শেষ নয়, কেন্দ্র সরকার কৃষকদের জন্য আরো একাধিক লাভজনক প্রকল্প চালু করেছে।

এবার কেন্দ্র সরকার দেশের বয়স্ক কৃষকদের জন্য একটি পেনশন যোজনা চালু করার পথে হেঁটেছে। এই প্রকল্পের অধীনে মাসিক ৩ হাজার টাকা পেনশন পাবেন কৃষকরা। কেন্দ্র সরকারের এই যোজনা যে কৃষকদের জন্য খুবই লাভজনক এবং কার্যকরী হতে চলেছে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। তাই আপনি যদি কৃষক হন এবং আপনি যদি এই যোজনার লাভ নিতে চান, তাহলে আর দেরি করবেন না।

এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা (PMKMY)। এই প্রকল্পের অধীনে দেশের কৃষকদের মাসিক ৩ হাজার টাকা করে পেনশন দেবে কেন্দ্র। তবে, এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র সেই কৃষককেই দেওয়া হবে যার নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সাথে যুক্ত। তাই এক্ষেত্রে কিন্তু এই প্রকল্পের লাভ নিতে হলে প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধির সমস্ত ক্রাইটেরিয়া পুরণ করতে হবে। জানা গেছে, এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য, প্রথমত, একজন কৃষকদের বয়স সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর হতে হবে।

এক্ষেত্রে আপনার বয়স অনুযায়ী কিন্তু আপনার মাসিক প্রিমিয়াম জমা দিতে হবে। হিসেব কষে দেখা গেছে, যদি কেউ ১৮ বছর বয়স থেকে স্কিমে যোগদান করে, তাহলে তাকে প্রতি মাসে ৫৫ টাকা বিনিয়োগ করতে হবে। যদি কেউ ৩০ বছর বয়সে যোগদান করে, তাহলে তাকে প্রতি মাসে ১১০ টাকা জমা দিতে হবে। যদি কেউ ৪০ বছর বয়স থেকে বিনিয়োগ করেন তবে তাকে প্রতি মাসে ২২০ টাকা জমা দিতে হবে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা