whatsapp channel

কৃষকদের টেনশন করার দিন শেষ, নতুন বছরের আগেই অ্যাকাউন্টে ঢুকবে ২ লাখ টাকা

প্রাচীনকাল থেকেই ভারত একটি কৃষিপ্রধান দেশ। আমাদের এই দেশের বিপুল সংখ্যক মানুষ কৃষিকাজের সাথে জড়িত। দিন হোক বা রাত, শীত হোক বা গ্রীষ্ম, কৃষকরা যেন সবসময়ই তাদের কাজ করে চলেছে। প্রাকৃতিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রাচীনকাল থেকেই ভারত একটি কৃষিপ্রধান দেশ। আমাদের এই দেশের বিপুল সংখ্যক মানুষ কৃষিকাজের সাথে জড়িত। দিন হোক বা রাত, শীত হোক বা গ্রীষ্ম, কৃষকরা যেন সবসময়ই তাদের কাজ করে চলেছে। প্রাকৃতিক কঠিনতাকে উপেক্ষা করেই দেশের অন্নসংস্থান করাই তাদের মূল লক্ষ্য। তাই একথা অস্বীকার করা যায়না যে একজন কৃষক যখন ক্ষেতে পরিশ্রম করে, তখন লক্ষ লক্ষ মানুষের থালায় খাবার পৌঁছে যায়। কিন্তু এই চাষাবাদ করতে গিয়ে কৃষকদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বেশিরভাগ সময়ই সেটা হয় আর্থিক সমস্যা।

তবে মোদি সরকার কৃষকদের পাশে দাঁড়াতে একাধিক পদক্ষেপ নিয়েছে। বর্তমানে দেশের কৃষকদের জন্য চালু হয়েছে একাধিক কৃষক প্রকল্পও। এর মাধ্যমে দেশের বিপুল পরিমাণ কৃষক উপকৃত হচ্ছেন। আর কৃষকদের জন্য কেন্দ্রের এইসব যুগান্তকারী প্রকল্প অনেক কৃষককে নতুনভাবে তাদের কাজ শুরুর জন্য উদ্বুদ্ধ করেছে। তবে এবার কৃষকদের জন্য এল একটি বিরাট আপডেট। সরকারের একটি বড় পদক্ষেপের ফলে দারুন উপকার পেতে চলেছেন লাখ লাখ কৃষক।

কিছুদিন আগেই হয়েছে ছত্তিশগড় রাজ্যের বিধানসভা নির্বাচন। আর এই নির্বাচনে বাজিমাত করেছে বিজেপি। কয়েকদিন আগেই সেই রাজ্যের ক্ষমতায় এসেছে বিজেপি। তাই এবার সেই রাজ্যের জনগণকে দেওয়া সব প্রতিশ্রুতি পূরণ করতে চলেছে সেই রাজ্যের সরকার। ইতিমধ্যে, সেইসব প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু হয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা ঢুকতে চলেছে সেই রাজ্যের জনগণের অ্যাকাউন্টে। এছাড়াও সেই রাজ্যের কৃষকদের বকেয়া বোনাসের টাকা বাবদ ২ লক্ষ টাকা করে দিতে চলেছে সরকার।

তবে এখানেই শেষ নয়, ভোটে জয়লাভ করার পর ছত্তিশগড় রাজ্য সরকার সেই রাজ্যের কৃষকদের জন্য সাজিয়েছে আরো নানা উপহার। কারণ এবার থেকে সরকার সেই রাজ্যের কৃষকদের কাছে ধান কেনার বিষয়েও পদক্ষেপ নিতে চলেছে। সূত্রের খবর, এবার থেকে ছত্তিশগড়ে লের রাজ্য সরকার ২১ কুইন্টাল করে ধান ৩১০০ টাকায় কিনবে কৃষকদের কাছে। আর এই সবকিছু শুরু হয়েছে ২৫ শে ডিসেম্বর থেকেই। এই দিনটি প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মদিন। এই দিন থেকেই এই বিশেষ পদক্ষেপ চালু হবে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা