Finance News

Retirement Plan: অবসরের পরেও প্রতি মাসে হাতে আসবে মোটা টাকা, দারুন উপকারী এই স্কিম

পেনশনের সময় কত টাকা পাচ্ছেন, সেদিকে অনেকেই কিন্তু খেয়াল রাখেন, আবার অনেকেই অবসর নেওয়ার আগে থেকেই ভাবতে থাকেন, যে কত টাকা পাবেন, সাধারণত বিনিয়োগের সময় নজর থাকে, কত টাকা বিনিয়োগ করছেন, তা নিয়েও তবে অবসরের পরিকল্পনার বিষয়টা একেবারে উল্টো হয়ে যায়, সেক্ষেত্রে নজর থাকে টেনশনে আপনি কত টাকা পাবেন তার ওপর।

তবে অনেকেই বলেন যে আপনার বয়স যখন ৩০ এর কোঠায় তখন থেকেই অবসরের পরিকল্পনা একেবারে করে রাখতে হবে। না হলে কিন্তু পরে গিয়ে সমস্যায় পড়তে পারেন, কারণ ৩০ বছরের সময় আমরা জীবনযাপনে খরচটা অনেকটা বাড়িয়ে ফেলি এবং কেউ কেউ আবার বলেন এখনের থেকে তিন চার গুণ খরচ বেড়ে যায়।

তাই আপনাকে নজর রাখতে হবে এফডি রেটের উপর। ৩০ বছর পর আপনি যদি অবসর নিয়ে নেন, তাহলে আপনাকে পাঁচ শতাংশ হারে সুদ পেতে হবে। আপনি যদি প্রত্যেক মাসে ২ লক্ষ টাকা করে খরচ করেন, তাহলে আপনার বার্ষিক খরচ হবে প্রায় ২৪ লক্ষ টাকা অর্থাৎ বছরে ২৪ লক্ষ টাকা আপনাকে সুদ পেতে হবে, তার জন্য অন্তত আপনাকে প্রায় পাঁচ কোটি কার্পাস থাকতে হবে।

আপনার বয়স যদি এখন ৩০ হয়, আর আপনি যদি অবসরের সময় ৫ কোটি টাকার একটি কার্পাস করতে চান তাহলে প্রথমেই আপনাকে একটা কথা বুঝে নিতে হবে, কি বুঝতে হবে চলুন জেনেনি। আপনি কতটা সুদ পেতে পারেন, সেটা আগে দেখবেন। এনপিএস-এ সহজে ১০ শতাংশের গড় সুদ পাওয়া এতে যদি প্রতি মাসে প্রায় ২২, ১৫০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৩০ বছরে আপনার টাকা বার্ষিক ১০ শতাংশ সুদের হারে প্রায় ৫ কোটি টাকা হয়ে যাবে।

আপনি যদি NPS-এ প্রতি মাসে মাত্র ৮০০০ টাকা বিনিয়োগ করতে শুরু করেন, এবং প্রত্যেক বছরে যদি বিনিয়োগের পরিমাণ ১০ শতাংশ করে বৃদ্ধি করা যায় তাহলে ৩০ বছরে বার্ষিক প্রায় ১০% সুদের হারে প্রায় ৫.১৩ কোটি টাকা হয়ে যেতে পারে এই ৩০ বছরে আপনার মোট বিনিয়োগ ও প্রায় দেড় কোটি টাকা হয়ে যাবে। এছাড়া সুদের পরিমাণও অনেকটা বেড়ে যাবে।

Related Articles