whatsapp channel

PM Kisan Yojna: কৃষকদের অ্যাকাউন্টে ২ হাজার টাকা পাঠাচ্ছে মোদি সরকার, তার আগে করে নিতে হবে এই গুরুত্বপূর্ণ কাজ

'জয় জওয়ান, জয় কিষান'- এই শ্লোগান ভারতের মাটিতেই দেওয়া হয়। কারণ কৃষকরা আমাদের দেশের একটি মূল অর্থনৈতিক স্তম্ভ হিসেবে কাজ করেন। বলা যায়, প্রাচীনকাল থেকেই ভারত হল একটি কৃষিপ্রধান দেশ।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

‘জয় জওয়ান, জয় কিষান’- এই শ্লোগান ভারতের মাটিতেই দেওয়া হয়। কারণ কৃষকরা আমাদের দেশের একটি মূল অর্থনৈতিক স্তম্ভ হিসেবে কাজ করেন। বলা যায়, প্রাচীনকাল থেকেই ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তবে সরকার বারেবারে নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছে। স্বাধীনতার পর থেকেই কৃষকদের উন্নীত করতে রূপায়িত হয়েছে একাধিক প্রকল্পের।

Advertisements

মোদি সরকার কয়েকবছর আগে দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রকল্পের অধীনস্থ কৃষকদের জন্য আসতে চলেছে সুখবর। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র অধীনে, পরবর্তী অর্থাৎ ১৫ তম কিস্তির টাকা কিছুদিনের মধ্যেই কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে বলে জানা গেছে। এই কিস্তিতেও আগের মতোই ২,০০০ টাকা দেওয়া হবে। ফলে বলাই যায় যে এই প্রকল্পের সাথে যুক্ত ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের কিস্তির অপেক্ষার অবসান হতে চলেছে খুব শীঘ্রই। উল্লেখ্য, কেন্দ্র সরকার এখনো পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে অ্যাকাউন্টে ২ হাজার টাকার ১৪ টি কিস্তি জমা করেছে।

Advertisements

তবে কয়েকটি কাজ না করলেই কিন্তু কৃষকরা এই টাকা পাবেন না, এই কথা সরকারের তরফে জানানো হয়েছে। এই প্রকল্পের মধ্যে স্বচ্ছতা আনতেই কেন্দ্রের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে জানানো হয়েছে যে, সুবিধাভোগী কৃষকরা তাদের ই-কেওয়াইসি না করালে এই টাকা পাবেন না। এই কাজটি কৃষকরা ফেসিয়াল ই-কেওয়াইসি সিস্টেমের মাধ্যমে করাতে পারেন। এছাড়াও প্রধানমন্ত্রী কিষান যোজনার জন্য আবেদন করার সময় প্রতিটি কৃষককে আবেদনপত্র যাচাই করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আবেদনপত্রে কোনরূপ ভুল থাকলে কিন্তু রি টাকা মিলবে না।

Advertisements

কিন্তু এই কাজগুলি কিভাবে করবেন? এক্ষেত্রেও সুবিধা দিয়েছে মোদি সরকার। কৃষকদের এইসব কাজ হবে বাড়িতে বসেই। এর জন্য কৃষকরা তাদের স্মার্টফোনে ‘কিসান অ্যাপ’ ডাউনলোড করতে পারবেন। সেখানে আপনার মুখ মণ্ডল যাচাইকরণের মাধ্যমে নিজেরাই ই-কেওয়াইসি করতে পারবেন। এছাড়াও আবেদনপত্রের বিবরণ যাচাই ককরে নেওয়া যাবে এই এপ্লিকেশন থেকেই। তাই দেরি না করে এই কাজটি সেরে ফেলুন। আর সুবিধা লাভ করুন এই প্রকল্পের।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা