whatsapp channel

Salary Hike: পুজোর আগেই সুখবর সরকারি কর্মচারীদের জন্য, সেপ্টেম্বরেই বাড়ছে বেতন

চলতি বছরের শুরু থেকে একের পর এক সুখবর আসছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির খবর সামনে আসছে। বছরের শুরুতে, অর্থাৎ জানুয়ারি মাসে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরু থেকে একের পর এক সুখবর আসছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির খবর সামনে আসছে। বছরের শুরুতে, অর্থাৎ জানুয়ারি মাসে তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আর এই জুলাই থেকেই তা হয়েছে।

এদিকে গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। কারণ কেন্দ্রীয় সরকার বছরে দুবার মহার্ঘভাতা বৃদ্ধি করে থাকে। বিশেষ সূত্রে জানা গেছে, রাখীবন্ধন উৎসবের পরেই মোদি সরকারের কর্মীদের জন্য বড় খবর আসতে চলেছে। DA অর্থাৎ মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে এবার হতে চলেছে ৪৫ শতাংশ। কারণ সম্প্রতি বৃদ্ধি পেয়েছে AICPI সূচকের অঙ্ক। সূত্রের খবর, ০.৫০ হারে বৃদ্ধি পেতে সহলেছে এই সূচক। যার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়তে চলেছে শীঘ্রই।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন। কারণ বছরে দুবার মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে থাকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। প্রথমবার জানুয়ারিতে এই ভাতা বৃদ্ধি পায়। জানুয়ারিতে মহার্ঘভাতা ৩৮ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশ। এই বর্ধিত মহার্ঘভাতা জুলাই থেকে কার্যকরী হয়েছে। আর এবার সেপ্টেম্বরেই দ্বিতীয় দফায় বাড়তে চলেছে মহার্ঘভাতা। সূত্রের খবর, এবার মহার্ঘভাতা বেড়ে হতে চলেছে ৪৫ শতাংশ।

আর এই মহার্ঘভাতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে যে তাদের বেতন বাড়বে, সেকথা তো বলাই যায় হিসেব কষে। কারণ একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বেসিক বেতন যদি হয় ২০,০০০ টাকা, তাহলে সে বর্তমানে মহার্ঘভাতা হিসেবে বাড়তি ৮,৪০০ টাকা পাচ্ছেন। এবার দ্বিতীয় দফায় মহার্ঘভাতা বেড়ে ৪৫ শতাংশ হলে এবার থেকে সেই বেতনের বাড়তি হিসেবে মিলবে ৯,০০০ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা