Finance News

সপ্তম বেতন কমিশনে লাগল বাম্পার লটারি, ২৭ হাজার টাকা বেতন বাড়ল কর্মীদের

মার্চ মাস থেকেই ‘আচ্ছে দিন’ শুরু হয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees)। মহার্ঘ ভাতা বৃদ্ধি পাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সেই সঙ্গে সম্প্রতি শ্রম মন্ত্রকের তরফে প্রকাশ করা হয়েছে জুন ২০২৩ এর AICPI সূচকের পরিসংখ্যান। মে মাসের তুলনায় জুন মাসে অনেকটাই বেড়েছে এই পরিসংখ্যান। AICPI সূচকের পরিসংখ্যান মে মাসে ছিল ১৩৪.৭ আর জুনে তা এসে পৌঁছেছে ১৩৬.৪ এ। অর্থাৎ জুন মাসে AICPI সূচকের বৃদ্ধি হয়েছে ১.৭ পয়েন্ট।

উল্লেখ্য, মে মাসের তথ্য বলছে, মোট ডিএ বৃদ্ধির স্কোর ছিল ৪৫.৫৮ শতাংশ। সেটা জুনে বেড়ে হয়েছে ৪৬.২৪ শতাংশ। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে আরো ৪ শতাংশ। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই এই ডিএ বৃদ্ধি হিসাব করা হবে। ডিএ ক্যালকুলেটর অনুযায়ী, ডিএ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৬৮ শতাংশে। তবে দশমিকের পরের সংখ্যা ০.৫০ এর থেকে বেশি বলে একে ৫০ শতাংশ হিসেবেই মানা হবে। নভেম্বর মাসের হিসেব বলছে, ডিএ ৫০ শতাংশ হতে পারে। সূচক যদি ১ পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে ডিএ বেড়ে পৌঁছাবে ৫০.৪০ শতাংশে। আর যদি সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে ৫০.৪৯ শতাংশ হবে।

সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার অপেক্ষায় রয়েছে। মনে করা হচ্ছে, সব কিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আগামী সেপ্টেম্বর মাসে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হতে পারে কেন্দ্রের তরফে। ১ লা জুলাই ২০২৩ থেকে প্রযোজ্য হবে নতুন বর্ধিত হার।

বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ হবে। এতে কেন্দ্রীয় সরকারের কর্মীদের বেতন মাস প্রতি ১০০০ টাকা করে বৃদ্ধি পাবে। কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বার্ষিক ৮৬৪০ টাকা থেকে বেড়ে দাঁড়াতে পারে ২৭৩১২ টাকা। মাসে ৭২০ টাকা থেকে বেড়ে ২২৭৭ টাকা হতে পারে। উল্লেখ্য, এতে ১ কোটিরও বেশি সংখ্যক কেন্দ্রীয় কর্মী এবং পেনশনভোগীরা উপকার পাবেন।

Related Articles