Finance News

বাড়িতে একটুকরো ছাদ কিংবা ফাঁকা জমি থাকলেই কেল্লাফতে! মাস গেলে লাভ হবে ৬০,০০০ টাকা পর্যন্ত

অর্থ সবার জীবনেই প্রয়োজন। ভালোভাবে বাঁচার জন্য, স্বপ্ন পূরণ করতে অর্থের প্রয়োজন হয় কমবেশি সকলেরই। বর্তমানে জীবনযাত্রার মান যেমন উন্নত হয়েছে, খরচও তেমন বেড়েছে। এই কারণে অনেকেই চাকরির পাশাপাশি ঝুঁকছেন ব্যবসার (Business) দিকেও। তবে মূলধনের অভাবে অনেকে ব্যবসা শুরু করার কথা ভেবেও পিছিয়ে যান। এই প্রতিবেদনে খোঁজ রইল এমন ব্যবসার যা বাড়িতে জায়গা থাকলেই খুব সহজে শুরু করা যায়।

এই ব্যবসায় মাসে মোটা অঙ্কের টাকা আয় করা সম্ভব। ৩০-৫০ হাজার টাকা পর্যন্তও আয় করা সম্ভব এই ব্যবসায়। বর্তমানে অনেকেই বাড়ির ছাদে মোবাইল টাওয়ার বসান। এটিও এক রকম ব্যবসা। তবে যে কেউ চাইলেই বাড়ির ছাদে মোবাইল টাওয়ার বসাতে পারবেন না। এর জন্য কিছু শর্ত মানতে হবে।

বাড়ির ছাদে মোবাইল টাওয়ার বসাতে গেলে কিছু শর্ত মানতে হবে। যারা বাড়ির ছাদে টাওয়ার বসাতে চাইছেন তাদের কমপক্ষে ২৫০০ স্কোয়ার ফিট খালি জায়গা লাগবে। যেখানে মোবাইল টাওয়ার বসানো হচ্ছে তার ১০০ মিটারের মধ্যে কোনো হাসপাতাল থাকলে চলবে না। টাওয়ার বসানোর আগে প্রতিবেশীদের মতামত নিতে হবে। এ নিয়ে যদি প্রতিবেশীদের মধ্যে বিবাদ হয় তাহলে তা অবশ্যই জানাতে হবে। মোবাইল টাওয়ার খালি জায়গা বসালে কোম্পানিতে কোনো রকম টাকা দিতে হবে না। কোনো কোম্পানি যদি টাকা চায় তাহলে খতিয়ে দেখতে হবে সেই কোম্পানিটি খাঁটি কিনা।

আবেদন পদ্ধতি

ফাঁকা জায়গায় বা বাড়ির ছাদে টাওয়ার বসানোর পরিকল্পনা করলে প্রথমে নির্দিষ্ট সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। কোম্পানি তরফে আবেদন মঞ্জুর হলে প্রতিনিধিরা জায়গাটিকে ভালো করে পরীক্ষা করবেন। আবেদনকারীর কাছে স্ট্রাকচার সেফটি সার্টিফিকেট, নো অবজেকশন সার্টিফিকেট এবং ব্যক্তির পরিচয়পত্র চাওয়া হবে।

মাসিক আয়ের পরিমাণ

যেখানে মোবাইল টাওয়ার বসানো হবে সেখানে সর্বাধিক ৬০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন একজন ব্যক্তি। সর্বনিম্ন আয় হতে পারে ১০,০০০ টাকা। তবে যেখানে টাওয়ার বসানোর জন্য জমি নেওয়া হচ্ছে সেখানে আশেপাশে যাতে ঘন বসতিপূর্ণ এলাকা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারণ মোবাইল টাওয়ার থেকে নির্গত রেডিয়েশন জনমানসে প্রভাব ফেলতে পারে।

Related Articles